নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » নারী উদ্যোক্তাদের পাশে ট্রাষ্ট ব্যাংক

নারী উদ্যোক্তাদের পাশে ট্রাষ্ট ব্যাংক

Bank-picক্ষুদ্র নারী উদ্যেক্তাদের নিয়ে শনিবার রাঙামাটিতে নারী উদ্যোক্তা-ব্যাংকার ম্যাচমেকিং প্রোগ্রাম শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করেছে ট্রাষ্ট ব্যাংক।
ব্যাংকটির রাঙামাটি শাখার উদ্যোগে জেলা ক্রীড়া সংস্থা মিলনায়তনে অনুষ্ঠিত কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন রাঙামাটির জেলা প্রশাসক মোস্তফা কামাল।

এসএমই ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক মোঃ নাজিম হাসান সাত্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ট্রাষ্ট ব্যাংকের চট্টগ্রাম শাখার উপ মহাব্যবস্থাপক মিলন মিত্র ও ট্রাষ্ট ব্যাংকের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট আব্দুল মোতালেব পাটোয়ারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ট্রাষ্ট ব্যাংকের রাঙামাটি শাখার ব্যবস্থাপক ত্রিজিবেশ চাকমা।

অনুষ্ঠানে বক্তব্যে রাখেন টাষ্ট ব্যাংকের ‘ক্ষুদ্র ঋন ও সবুজ ব্যাংকিং’ বিভাগের ইনচার্জ রিতান্তি তালুকদার। নারী উদ্যোক্তাদের পক্ষে বক্তব্যে রাখেন রাঙামাটির ঐতিহ্যবাহি বেইন টেক্সটাইলের পুরোধা ও কিংবদন্তী নারী উদ্যোক্তা মঞ্জুলিকা চাকমা। অনুষ্ঠানে কোমর তাঁত, বেইন বুনন, বিউটি পার্লার ও হোটেল-রেষ্টুরেন্ট ব্যবসায় আগ্রহী ৩৬ জন নারী উদ্যোক্তা অংশ গ্রহন করেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল বলেন, ক্ষুদ্র ব্যবসার জন্য ব্যাংক থেকে যে ঋণ নেয়া হবে, সেগুলো সঠিকভাবে কাজে লাগিয়ে স্বাবলম্বী হতে হবে। তিনি নতুন উদ্যোক্তা হতে নারীদের সাহস,দক্ষতা ও সৃষ্টিশীলতার মাধ্যমে নিজেদের এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।

ট্রাষ্ট ব্যাংক সূত্র জানিয়েছে, ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের অনুকূলে শতকরা ৯ শতাংশ সুদে জামানতবিহীন ঋন প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসিলিং প্রোগ্রামের মাধ্যমে ট্রাষ্ট ব্যাংক লিমিটেড ‘সুকন্যা’ নামক একটি বিশেষ ঋন প্রকল্প চালু করেছে।
এই প্রকল্প যশোর ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উৎপাদন ও সেবাখাতে নারী উদ্যোক্তাদের একক ও গ্রুপভিত্তিক ন্যুনতম পঞ্চাশ হাজার টাকা থেকে সর্বোচ্চ দশ লাখ টাকা পর্যন্ত ঋন প্রদান করছে।

Micro Web Technology

আরো দেখুন

লকডাউনে ফাঁকা খাগড়াছড়ি, বাড়ছে শনাক্ত

সারা দেশের মতো দ্বিতীয় দফায় সরকারের ঘোষিত লকডাউন চলছে পার্বত্য জেলা খাগড়াছড়িতে। প্রথম দফার লকডাউন …

Leave a Reply