নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » নারীর প্রতি সহিংসতা বিষয়ক কর্মশালা রাঙামাটিতে

নারীর প্রতি সহিংসতা বিষয়ক কর্মশালা রাঙামাটিতে

6রাঙামাটিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ প্রকল্পের দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।
শুক্রবার সকালে শহরের নিউ মার্কেট আশিকা সম্মেলন কক্ষে হিলি সোস্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (এইচএসডিও) এবং বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার যৌথ আয়োজনে সিএইচটিডিএফ ও ইউএনডিপি’র আর্থিক সহযোগিতায় এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
এইচএসডিও’র চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুকের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রোগ্রাম কো-অডিনেটর এডভোকেট ফয়সাল আহম্মেদ, ব্রাঞ্চ কো-অডিনেটর সিরাজুল ইসলাম, লিগ্যাল এইড প্রধান এডভোকেট সালমা সুলতানা, বিভিন্ন এনজিও কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সংবাদকর্মীবৃন্দ।
উদ্বোধনকালে বক্তারা বলেন, আমাদের দেশে বর্তমানে কোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর এডভোকেট নেই। সকল এডভোকেটরাই সব বিষয় নিয়ে মামলার কাজ পরিচালনা করে থাকেন। যার ফলে অনেক মামলাই সুরাহা হয় না ভালো ভাবে। এছাড়া বাংলাদেশের আইন এখনো ব্রিটিশ আইন রয়ে গেছে। যদিও কিছুটা বর্তমানে পরিবর্তন করা হয়েছে। ব্রিটিশরা এই আইন করেছিলো আমাদেরকে শোষন করার জন্য। তাই আমাদেরকে যুগের সাথে তাল মিলিয়ে থাকার জন্য ব্রিটিশ আইন পরিবর্তন করে আইন তৈরি এবং তা বাস্তবায়ন করা প্রয়োজন।
বক্তারা আরো বলেন, মানবাধিকার কমিশন কোন রির্পোট দিলে তা মূলায়নও করা হয় না। মানববাধিকারের অনেক রির্পোট উর্ধ্বতনরা গ্রহনও করে না অনেক সময়। নারী ও শিশু আইন যদিও দেশে রয়েছে কিন্তু তা কতটুকু বাস্তবায়ন হচ্ছে তা আমাদেরকে দেখতে হবে এবং এই আইন সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। তবেই আইন সঠিক ভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে।
শনিবার বিকালে এই প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে বলে আয়োজকরা জানান।

Micro Web Technology

আরো দেখুন

জুরাছড়িতে গুলিতে নিহত কার্বারির ময়নাতদন্ত সম্পন্ন

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় স্থানীয় এক কার্বারিকে (গ্রামপ্রধান) গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারী সন্ত্রাসীরা। রোববার …

Leave a Reply