নীড় পাতা » বান্দরবান » নানা আয়োজনে চুক্তির বর্ষপূর্তি পালিত

নানা আয়োজনে চুক্তির বর্ষপূর্তি পালিত

BBnnnবান্দরবানে নানা আয়োজনে পার্বত্য শান্তি চুক্তির বর্ষপূর্তি পালিত হয়েছে। বুধবার সকালে স্থানীয় রাজারমাঠ থেকে প্রধান অতিথি বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা’র নেতৃত্বে শহরে শোভাযাত্রা বের করা হয়। আনন্দ শোভাযাত্রায় পাহাড়ী-বাঙ্গালী তেরটি সম্প্রদায়ের মানুষেরা অংশ নেয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে রাজারমাঠে সেনা রিজিয়নের উদ্যোগে পাহাড়ের গরীব দুস্থদের জন্য বিনামূল্যে ফ্রি চিকিৎসা ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন সেনাবাহিনীর ৬৯ রিজিয়ন কমান্ডার ব্রীগেডিয়ার জেনারেল নকিব আহমেদ চৌধুরী। বর্ষপূর্তির অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেলা পুলিশ সুপার মিজানুর রহমান, বান্দরবান সরকারী কলেজের অধ্যক্ষ ফজলুল হক, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নূরুল আবছার, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু মারমা, লক্ষি পদ দাশ, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মংক্যচিং চৌধুরী, ’সহ সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে কর্মকর্তারা অংশ নেয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে সরকার আন্তরিক। চুক্তির অনেকগুলো মৌলিক ধারা ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে। ভূমি সমস্যা’সহ কিছু জটিলতা এখনো রয়েগেছে। সেগুলোও বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে সরকার। তিনি আরো বলেন, পাহাড়ে রক্তক্ষয়ী সংঘাত আর চাইনা। আমরা পার্বত্যবাসী শান্তি চাই। সরকারের কাছে পার্বত্যবাসীর শান্তি চুক্তি বাস্তবায়নের দাবী অচিরেই পূরণ করা হবে এটাই আমাদের প্রত্যাশা।

সেনা রিজিয়নের কমান্ডার ব্রীগেডিয়ার জেনারেল নকিব আহমেদ চৌধুরী জানান, পাহাড়ের গরীব দুস্থ অসহায় সুবিধা বঞ্চিত মানুষদের জন্য সেনাবাহিনীর এই ফ্রি চিকিৎসা ক্যাম্প করা হয়েছে। চিকিৎসার পাশাপাশি রোগীদের বিনামূল্যে ঔষুধ সরবরাহ করা হচ্ছে। সেনাবাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রায় সহ¯্রাধিক মানুষকে চিকিৎসা সেবা দেয়া হবে।

প্রসঙ্গত: ১৯৯৭ সালের আজকের এদিনে ২রা ডিসেম্বর পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তৎকালীন আওয়ামীলীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্লান্ত প্রচেষ্ঠায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) সভাপতি জ্যেতিরেন্দ্র বোধিপ্রিয় লারমা প্রকাশ সন্তু লারমা’র আন্তরিকতায় জেএসএস এবং সরকারের মধ্যে শান্তি চুক্তি সম্পাদন হয়।

Micro Web Technology

আরো দেখুন

মাস্ক পরিধান নিশ্চিত করতে কঠোর প্রশাসন

নভেল করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক ব্যবহারে সচেতনতা সৃষ্টির লক্ষে প্রতিদিনের ন্যায় বুধবারও রাঙামাটিতে …

Leave a Reply