নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » নাগরিক সেবায় উদ্ভাবন প্রশিক্ষণ কর্মশালা শুরু

নাগরিক সেবায় উদ্ভাবন প্রশিক্ষণ কর্মশালা শুরু

d.-boardএটুআই প্রোগ্রাম, প্রধানমন্ত্রী কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। রোববার প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। কর্মশালা আগামী ৯ জুন শেষ হওয়ার কথা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক কর্মশালা উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি। এই প্রশিক্ষণ কর্মশালায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন পার্বত্যাঞ্চলের ছয়টি প্রতিষ্ঠানের মোট ৩৩ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। সচিব মহোদয় নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়টিকে সরকারি পর্যায়ে জোড় দেয়া হচ্ছে বলে জানান। এ বিষয়ে প্রত্যেক মন্ত্রণালয়/দপ্তরে একজন করে ফোকাল পয়েন্ট কর্মকর্তাও নিয়োজিত রয়েছে বলে জানান। এটুআই প্রোগ্রামের মাধ্যমে অল্প সময়ে জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে জনপ্রশাসনে এই উদ্ভাবন ছড়িয়ে পড়ছে বলেও জানান। নাগরিক সেবায় সেবার মান বাড়ানো, নাগরিকে সেবা পেতে যাতে দুর্ভোগ পোহাতে না হয় সেজন্য সরকারি প্রতিষ্ঠানসমূহে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে দক্ষ করে তোলা এ প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম বলে জানান। তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে নতুন উদ্ভাবনী ধারণা প্রস্তুতপূর্বক কর্মস্থলে প্রয়োগ করা জন্য প্রশিক্ষণার্থীদের প্রতি আহবান জানান।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবিএম নাসিরুল আলম জানান যে নবীন কর্মকর্তাদের জন্য এই প্রশিক্ষণ কর্মশালাটি একটি বড় সুযোগ। এ প্রশিক্ষণ কল্যাণ তৈরি করে আনার মানসিকতা তৈরি করবে বলেও তিনি জানান। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ জানান যে প্রশিক্ষণ থেকে প্রাপ্ত জ্ঞান সঠিকভাবে প্রয়োগপূর্বক এলাকার জনগণের কাছে যাতে দ্রুত সেবা পৌঁছানো যায় সে লক্ষ্যে কাজ করতে হবে।

৫ দিনে প্রশিক্ষণ কর্মশালায় কোর্স পরিচালক হিসেবে দায়িত্বে থাকবেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য-প্রশাসন আশীষ কুমার বড়–য়া, কোর্স সমন্বয়ক হিসেবে দায়িত্বে থাকবেন বোর্ডের সদস্য-পরিকল্পনা মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, অতিথি বক্তা হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রোগ্রামের ডোমেইন স্পেশেয়ালিস্ট মিজানুর রহমান (উপসচিব) ও বেগমগঞ্জ উপজেলার ইউএনও এ কে এম রেজাউল করিম। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জনসংযোগ কর্মকর্তা মংছেনলাইন রাখাইন প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

জুরাছড়িতে গুলিতে নিহত কার্বারির ময়নাতদন্ত সম্পন্ন

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় স্থানীয় এক কার্বারিকে (গ্রামপ্রধান) গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারী সন্ত্রাসীরা। রোববার …

Leave a Reply