নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » ‘নবায়নযোগ্য জ্বালানী ব্যবহারের মাধ্যমে পরিবেশ উন্নয়নে সচেষ্ট হতে হবে’

‘নবায়নযোগ্য জ্বালানী ব্যবহারের মাধ্যমে পরিবেশ উন্নয়নে সচেষ্ট হতে হবে’

sanjida-sharminখাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে বায়োগ্যাস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এন্ড রিসার্চ (সিসিডিআর)’ এর উদ্যোগে বায়োগ্যাস গ্রাহক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সান্জিদা শারমিন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম, মানিকছড়ি থানার অফিসার ইর্ন্চাজ কেশব চক্রবর্তী, ইডকল প্রতিনিধি ও প্রশিক্ষণ সমন্বয়ক শেখ শহীদুল ইসলাম,স্টেপ পদক্ষেপ-এর নির্বাহী পরিচালক হাজী মোঃ ইউনুস ও স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি কাজী আবুল কাসেম । সভার শুরুতে ইডকলের প্রশিক্ষন সমন্বয়ক জনাব শহীদুল ইসলাম বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপনের উদ্দেশ্য ও ফলাফল সম্পর্কে সবিশেষ ব্যাখ্যা প্রদান করেন এবং সভায় আগত সম্ভাব্য গ্রাহকদের উদ্বুদ্ধ করে বক্তব্য প্রদান করেন। তারা বলেন, বায়োগ্যাস এর সুবিধা, বহুবিধ ব্যবহার, লাভ-ক্ষতি ও উপকারীতা এবং মানুষ সৃষ্ট পরিবেশের ক্ষতি সর্ম্পকে সভায় অবহিত করেন এবং অত্র এলাকার উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানী ব্যবহারের মাধ্যমে পরিবেশ উন্নয়নে সচেষ্ট হতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার সান্জিদা শারমিন তার বক্তব্যে উপজেলায় যাদের হাঁস-মুরগি, গরু-ছাগল আছে তাদেরকে সিসিডিআর-এর বায়োগ্যাস প্রকল্পের আওতায় প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে পরিবেশ উপযোগী ও পরিবেশ বান্ধব সমাজ উন্নয়নে এগিয়ে আসার অনুরোধ জানান।

সিসিডিআর-এর নির্বাহী পরিচালক জনাব মোঃ জাহেদুল আলম জানিয়েছেন, ২০১০ সালে সিসিডিআর সংস্থা নবায়নযোগ্য জ্বালানী কর্মসূচির আওতায় বায়োগ্যাস, সৌরবিদ্যুৎ ও উন্নতচুলা প্রকল্পের কার্যক্রম শুরু করে এবং বর্তমানে ১৬টি জেলায় এ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

Micro Web Technology

আরো দেখুন

ডিজিটালাইজড হচ্ছে পার্বত্য চট্টগ্রামের ৪ হাজার পাড়াকেন্দ্র

পার্বত্য চট্টগ্রামের নারী ও শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টিসহ সামাজিক সেবা দেয়া ৪ হাজার পাড়াকেন্দ্রকে …

Leave a Reply