নীড় পাতা » বান্দরবান » ধর্মীয় গুরু উচহ্লা ভান্তের পরলোকগমন

পার্বত্য চট্টগ্রামের

ধর্মীয় গুরু উচহ্লা ভান্তের পরলোকগমন

উচহ্লা ভান্তে

পার্বত্য চট্টগ্রামের অন্যতম ধর্মীয় গুরু এবং ‘দ্য ওয়ার্ল্ড বৌদ্ধ শাসন সেবক সংঘ’র প্রতিষ্ঠাতা উপঞঞাঁ জোত মহাথের (উচহ্লা ভান্তে) আর নেই। সোমবার চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাড়ে নয়টায় তিনি পরলোকগমন করেন।

পরিবার সূত্র জানায়, অবস্থার কোনো উন্নতি না হাওয়ায সোমবার তার লাইফ সাপোর্ট চিকিৎসকরা খুলে নেন। গত শুক্রবার তিনি হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকে ম্যাক্স হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেভান্তের পারিবারের সদস্য ও বান্দরবানের পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অং চালু মারমা জানান, দুইদিন লাইফ সাপোর্টে থাকার পর সোমকার সকালে পরিবারের সদস্যদের সিদ্ধান্তক্রমে লাইফ সাপোর্ট খুলে নেয়া হয়।

এদিকে ধর্মীয় গুরু ভান্তের মরদেহ চট্টগ্রাম হতে রাউজানের খৈয়াখালি বৌদ্ধ বিহারে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে ধর্মীয় অনুষ্ঠানাদি সম্পন্ন করার পর বুধবার মরদেহ বান্দরবান নিয়ে আসা হবে।

উচহ্লা ভান্তের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে শোকের ছায়া নেমে আসে। দেশের বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম তীর্থস্থান খ্যাত বান্দরবানের অনন্য স্থাপনা বুদ্ধ ধাতু জাদি (স্বর্ণ জাদি) ও রামাজাদির প্রতিষ্ঠাতা এই বুদ্ধ ধর্মীয় গুরু। দেশ-বিদেশে এই বৌদ্ধ ভিক্ষুর অসংখ্য শিষ্য রয়েছে।

এছাড়াও তিনি বান্দরবান কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ছিলেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply