নীড় পাতা » ব্রেকিং » ‘দ্রুত ন্যায় বিচার নাগরিকের সাংবিধানিক অধিকার’

‘দ্রুত ন্যায় বিচার নাগরিকের সাংবিধানিক অধিকার’

রাঙামাটির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারুক বলেছেন, ‘দ্রুত ন্যায় বিচার পাওয়া নাগরিকদের সাংবিধানিক অধিকার। ফৌজদারী বিচার ব্যবস্থার অংশীজনদের মধ্যে সমন্বয়, সহযোগিতা ও যোগাযোগের মাধ্যমে দ্রুত ন্যায়বিচার নিশ্চিত করা সম্ভব।’

রোববার সকালে রাঙামাটি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্যোগে মাসিক পুলিশ ম্যাজিস্ট্রেসি সম্মেলনে তিনি একথা বলেন। রাঙামাটি পার্বত্য জেলা পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় তিনি সমন জারি, গ্রেফতারি পরোয়ানা ও ক্রোকি পরোয়ানা তামিলের জন্য সংশ্লিষ্ট সকল থানার ওসিদের নির্দেশনা প্রদান, ফৌজদারী মামলা দ্রুত নিষ্পত্তির জন্য তদন্ত রিপোর্ট নূন্যতম সময়ের মধ্যে দাখিল করা, সাক্ষীর উপস্থিতি নিশ্চিত করা, আলামত সংরক্ষণে যত্নশীল হওয়া, ধার্য্য তারিখ যথানিয়মে আলামত আদালতে উপস্থাপন করা এবং সাক্ষীর নিরাপত্তা বিধান করার জন্য সংশ্লিষ্টদের সহযোগিতা প্রত্যাশা করেন।

একই সঙ্গে গ্রেফতারের ২৪ ঘন্টার মধ্যে আসামিকে আদালতে উপস্থাপন, মামলার আলামত জব্দ হওয়ার পর দ্রুত সময়ের মধ্যে জব্দকৃত আলামত আদালতের মালখানায় এবং জব্দ তালিকা সংশ্লিষ্ট আদালতের প্রেরণের জন্য নির্দেশনা প্রেরণ করেন।

ম্যাজিস্ট্রেসি সম্মেলন সভায় রাঙামাটির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারুকের সভাপতিত্বে জেলা পুলিশ সুপার মীর মোদ্দাছছের হোসেন, পার্বত্য চট্টগ্রামের বন সংরক্ষক মুহাম্মদ সুবেদার ইসলাম, জেলা সিভিল সার্জন ডা. বিপাশা খীসা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আল মামুন মিয়া, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পর্যায়ের সকল ম্যাজিস্ট্রেটগণ, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান শরীফ প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্মেলনের ফোকাল পারসন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে রাঙামাটির বিচারিক কাজ পরিচালনায় সমস্যা ও চ্যালেঞ্জসমূহ চিহ্নিত করে প্রবন্ধ উপস্থাপন করেন।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply