নীড় পাতা » আলোকিত পাহাড় » দুর পাহাড়ে আলোর রোশনাই

দুর পাহাড়ে আলোর রোশনাই

Ruilui-School-1প্রান্তিক লুসাই জনগোষ্ঠীর কিশোর মনি’র চোখে মুখে আনন্দের বন্যা,ওর বিশ্বাসই হচ্ছিলোনা,একদিন তার বাড়ীর পাশেই স্কুল হবে আর সেই স্কুলে পড়বে সে ও তার বন্ধুরা। তাই বাঁধভাঙা উচ্ছাস আর চাপা থাকেনি তার প্রতিক্রিয়াতেও- ‘কখনো কল্পনা করি নাই ঘরের সামনে হাইস্কুল হবে। বাবা-মা’র সাথে থেকে হাইস্কুলে পড়বো এটা এখনো স্বপ্নের মতো লাগছে।’ দুর্গম সাজেকের রুইলুই পাড়াতে নতুন স্থাপিত রুইলুই জুনিয়র হাই স্কুলের ৮ম শ্রেণীতে ভর্তি হওয়া মনি লুসাই হাসিমাখা উচ্ছাসের সাথে যেনো খুলে দিলো মনের দুয়ারও।

আবেগি এই কিশোর জানালো,৬ষ্ঠ ও ৭ম শ্রেণীতে সে মারিশ্যার কাচালং উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেছে। সেখানে একটি বাড়িতে ভাড়া এবং খাবার খরচ দিয়ে থাকতে হতো। বিশেষ দিনগুলি ছাড়া সারা বছরই পরিবার পরিজন থেকে দুরে থাকতে হয়েছে। আর এখন ঠিক তার ঘরের সামনেই চালু হলো হাইস্কুল। যদিও স্কুলটি জুনিয়র তবুও আগামি বছর নিয়ে মনির তেমন ভাবনা নেই। এব্যাপারে মনির সাফ কথা ‘এখনতো পড়তে পারছি; আগামিতে নবম শ্রেণী চালু হলেও হতে পারে’।
একই রকম অনুভূতি ও অভিব্যাক্তি রুইলুই জুনিয়র হাইস্কুলে ভর্তি হওয়া অধিকাংশ শিক্ষার্থীদের । এযেনো দুর পাহাড়ে দেবদূত নেমে এসে ছড়িয়ে দিয়েছে আলোর জ্বলমলে রোশনাই।
নতুন স্কুলের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক জেমস লাল থারভাকা জানান, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণীতে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৫৬ জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়েছে। তিনি আরো জানান, এখানে স্কুল না হলে দূর্গম সাজেক থেকে এ ৫৬ জন শিক্ষার্থীর সকলের পরিবারের পক্ষে দুরে কোথাও রেখে লেখাপড়া করানো সম্ভব হতোনা। শিক্ষার্থীর সংখ্যা আরো বাড়বে বলে আশাবাদের কথা জানালেন তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশ সেনাবাহিনীর প্রচেষ্টায় নিমির্ত হয়েছে এই রুইলুই জুনিয়র হাইস্কুলটি। নির্মাণের পর গত ৩১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে স্কুলটির উদ্বোধন করেছেন চট্টগ্রাম অঞ্চলের এরিয়া কমান্ডা ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সাব্বির আহমেদ পিএসসি এনডিসি। তিনি একই সাথে বদলে যাওয়া সাজেকে প্রায় ৮০ কোটি ৩৭ লক্ষ টাকা ব্যয়ে আরো বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন। ধারণা করা হচ্ছে,প্রাকৃতিক সৌন্দর্য্যরে জন্য বিখ্যাত সাজেকে এখন থেকে দেশি বিদেশী পর্যটকরা বেড়াতে যাবেন সেখানকার বৈচিত্র্যময় জীবন আর সংস্কৃতির স্পর্শ পেতে।

Micro Web Technology

আরো দেখুন

ফুটবলের বিকাশে আসছে ডায়নামিক একাডেমি

পার্বত্য এলাকা রাঙামাটিতে ফুটবলকে আরও জনপ্রিয় করে তোলা, তৃনমূল পর্যায় থেকে ক্ষুদে ফুটবল খেলোয়াড় খুঁজে …

Leave a Reply