নীড় পাতা » ব্রেকিং » দুর্যোগের জন্য আমরাই দায়ি

দুর্যোগের জন্য আমরাই দায়ি

4বর্তমানে সারা বিশ্বে বিভিন্ন দূর্যোগ হচ্ছে। এই দুর্যোগের জন্য আমরা নিজেরাই দায়ি কারণ আমরা এখন এমন কাজ করি যার কারণে পরিবেশের উপর বিভিন্নভাবে প্রভাব পড়ে ফলে বিভিন্ন দুর্যোগ সুষ্টি হয় আর এই দুর্যোগের জন্য আমাদেরই বেশি সমস্যা পড়তে হয়, আমাদেরই ক্ষয়ক্ষতি বেশি হয়।
“জ্ঞানই জীবন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি জেলা ইউনিট এর আয়োজনে এবং যুব ইউনিটের সহযোগিতায় মঙ্গলবার সকালে ইউনিট কার্যালয় মিলনায়তনে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
রাঙামাটি জেলা ইউনিটের যুব প্রধান মোঃ রকিবুল হাসান ভূঁইয়ার সভাপতিত্বে এবং বিভাগীয় প্রধান (জনসংযোগ ও পরিকল্পনা) মোঃ রাকিবুল ইসলাম এর পরিচালনায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা। বিশেষ অতিথি ছিলেন রেড ক্রিসেন্ট রাঙামাটি জেলা ইউনিটের কার্য নির্বাহী কমিটির সদস্য ড. গঙ্গা মানিক চাকমা, ইউনিট লেভেল অফিসার নাসরিন আক্তার। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিভাগীয় প্রধান (রক্ত) মোঃ সাইফুল উদ্দিন।
বক্তারা আরো বলেন, এই দিবসের মূল উদ্দেশ্য হচ্ছে, যে দূর্যোগ গুলো সাধারণত হয়ে থাকে তা থেকে মানুষের জানমাল রক্ষা করার উপায় জানানো এবং দূর্যোগ মোকাবেলায় সকলকে এক সাথে কাজ করার আগ্রহ সৃষ্টি করা। বক্তারা আরো বলেন, বাংলাদেশ একটি দূর্যোগ প্রবন দেশ। এই দেশে প্রায় সময় দূর্যোগ হয়ে থাকে এই দূর্যোগগুলো কে মোকাবেলা করতে হবে এবং দূর্যোগের সময় জানমাল যাতে বেশি ক্ষতি না হয় এই কারণে করণিয় গুলো আগে থেকে জেনে নিতে হবে। তবেই ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো সম্ভব। রেড ক্রিসেন্ট আগেও এই দূর্যোগ মোকাবেলায় কাজ করেছে এখনো করছে বলে বক্তারা বলেন, রেড ক্রিসেন্টের কাজ হচ্ছে মানুষকে সাহায্য করা। দূর্যোগে মানুষের পাশে দিয়ে দাঁড়ানো। সাধারণত যুবরাই এসব কাজ করে থাকে। তাই তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত হয়ে আর্ত মানবতার সেবাই কাজ করার আহব্বান করেন। আর এদের এই কাজের সাথে অন্য সব যুবরা এক হয়ে মানুষকে সাহায্য সহযোগিতা করে দেশকে ক্ষতি থেকে মুক্ত করে দেশের উন্নয়নের জন্য কাজ করবে বলে আশা প্রকাশ করেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply