নীড় পাতা » খাগড়াছড়ি » দুরগ্রামেই বেশি সচেতন ভোটাররা !

দুরগ্রামেই বেশি সচেতন ভোটাররা !

diginal-uz-coverখাগড়াছড়ির দীঘিনালায় ভোটাধিকার প্রয়োগে সদরের লোকজনের চেয়ে দূর্গম এলাকার বাসিন্দারাই বেশি সচেতনতার প্রমাণ দিয়েছেন ! সদ্য সমাপ্ত উপজেলা পরিষদ নির্বাচনে ভোটারের উপস্থিতির হিসাবে তাই দেখা গেছে। সচেতনতার শীর্ষে রয়েছেন একেবারে দূর্গম এলাকার ভোটাররা। উপজেলা সদর সংলগ্ন কেন্দ্রগুলোতে ভোট গ্রহন হয়েছে ৫৩% থেকে ৬৪% আর দূর্গম কেন্দ্রগুলোতে ৮৪% থেকে প্রায় ৮৫%।

সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত রেজাল্ট শীটে দেখা যায়, সর্বোচ্চ ৮৪.৭৯% ভোট গ্রহন হয়েছে নুনছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। কেন্দ্রটিতে ভোটার সংখ্যা ১ হাজার ৮৬১, ভোট গ্রহন হয়েছে ১ হাজার ৫৭৮। উপজেলা সদর থেকে কেন্দ্রটির দুরত্ব ১৭ কি.মি। সড়কপথে ১৬ কি.মি. যাওয়ার পর নদী পার হয়ে ১ কি.মি পায়ে হেটে যেতে হয়।

এই কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের দায়িত্বে ছিলেন তপন কুমার ধর। তিনি জানান, চেয়ারম্যান প্রার্থীর মধ্যে হেলিকপ্টার ও মোটর সাইকেল প্রতীকের এজেন্ট ছিল তবে আনারস, কাপ-পিরিচ ও চিংড়ি প্রতীকের এজেন্ট ছিলনা। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দূর্গম এলাকা হওয়ায় অন্যান্য এজেন্টরা হয়তো পৌঁছতে পারেনি।’ সবচেয়ে দূর্গম কেন্দ্র নাড়াইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়। উপজেলা সদর থেকে দুরত্ব ৩৫ কি.মি। যাতায়াত ও যোগাযোগের কোন ব্যবস্থা নাই; মোবাইল নেটওয়ার্কেরও বাহিরে। সে এলাকায় কোন প্রার্থীর গণসংযোগ করাও সম্ভব হয়না। জংগলাকীর্ণ এলাকাটিতে জনবসতিও অনেকটাই বিচ্ছিন্নভাবে। কেন্দ্রটিতে জনবল ও নির্বাচনী সামগ্রী পাঠানো হয় হেলিকপ্টারযোগে। অথচ সে কেন্দ্রে ১ হাজার ৮৮৭ ভোটারের মধ্যে ভোট গ্রহন হয়েছে ১ হাজার ৫৮৫ যা মোট ভোটের ৮৩.৯৯%। একটি ভোট নষ্ট বা বাতিলও হয়নি।

কেন্দ্রটির প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালনকারী স্মৃতি বিজয় চাকমা জানান, চেয়ারম্যান প্রার্থী হেলিকপ্টার প্রতীক আর নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রজাপতি প্রতীক ব্যাতিত অন্য কোন প্রার্থীর এজেন্ট ছিলনা।

অপরদিকে সবচেয়ে ভোট কম সংগ্রহক হয়েছে কবাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। উপজেলা সদর থেকে কেন্দ্রটির দুরত্ব ৪ কি. মি। সেখানে ৩ হাজার ২৯৯ ভোটারের মধ্যে ভোট দিয়েছে ১ হাজার ৭৫০ ভোটার যা ৫৩.৮৪%। উপজেলা সদর এলাকার কেন্দ্র মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়। সেখানে ভোট হয়েছে ৬৪.৪৭%; ৩ হাজার ২৫৭ ভোটারের মধ্যে ভোট দিয়েছে ২হাজার ১০০ ভোটার।

Micro Web Technology

আরো দেখুন

খাগড়াছড়িতে ছাত্রলীগের আনন্দ র‌্যালি

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে আনন্দ র‌্যালি করেছে খাগড়াছড়ি …

Leave a Reply