নীড় পাতা » ডকুমেন্টস » দুনিয়া কখনো এভাবে থেমে যায়নি

দুনিয়া কখনো এভাবে থেমে যায়নি

নভেল করোনাভাইরাসের সংক্রমণে গোটা বিশ্ব এখন স্তব্ধ। পৃথিবীর বেশির ভাগ দেশ লকডাউনে চলে গেছে। বাকিরা আনুষ্ঠানিকভাবে লকডাউন না করলেও কার্যত অচল হয়ে আছে। এমন বিপর্যয়ের মুখোমুখি এর আগে কখনো হতে হয়নি পৃথিবীকে। বলা যায়, পৃথিবীর ইতিহাসে এর আগে কোনো মহামারী বা ভাইরাসের আক্রমণে পুরো দুনিয়া এভাবে থমকে যায়নি। অনেকেই অফিসের কাজ করছে ঘরে বসেই। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে গেছে আরো আগেই। রাস্তাগুলো থেকে শিশুরা হাওয়া হয়ে গেছে। বন্ধ হয়েছে অলিম্পিকসহ সব ধরনের খেলাধুলা। চলচ্চিত্র উৎসব থেকে শুটিং—সবই বন্ধ। এমনকি পিছিয়ে গেছে জেমস বন্ডের নতুন ছবিও।

অনেক বিশেষজ্ঞ বলছেন, সবকিছু থেমে গেছে কিন্তু তার পরও বলতে হচ্ছে কভিড-১৯ যথেষ্ট স্বীকৃতি পাচ্ছে না। কথাটা শুনতে কৌতূহলোদ্দীপক, কিন্তু সত্য। ধরা যাক ভারতের কথা। একশ ত্রিশ কোটি মানুষের দেশে গতকাল পর্যন্ত করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন মাত্র দুই হাজার জন। অথচ এতেই দেশটিতে চলছে ২১ দিনের লকডাউন। তার মানে নীতিনির্ধারকরা ভালোই জানেন যে শনাক্তের সংখ্যার চেয়ে কভিড-১৯-এর ধ্বংসাত্মক ক্ষমতা অনেক বেশি। অনেকে যে শনাক্ত হননি সেটাও তারা বুঝেছেন, তাই পুরো দেশে তিন সপ্তাহের লকডাউন। অন্যদিকে ভিন্ন চিত্র যুক্তরাষ্ট্রে। গতকাল পর্যন্ত দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। কিন্তু এখনো পুরো দেশে লকডাউন হয়নি।

(রিডার্স ডাইজেস্ট)

Micro Web Technology

আরো দেখুন

বাঘাইছড়িতে এমএনলারমাপন্থী পিসিপি নেতা খুন

রাঙামাাটির বাঘাইছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএনলারমা) সহযোগী ছাত্রসংগঠন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের …

Leave a Reply