নীড় পাতা » ব্রেকিং » দীপাবলীর আলোয় রঙিন রাঙামাটি

দীপাবলীর আলোয় রঙিন রাঙামাটি

dipaboliপ্রদীপের আলোয় অন্ধকার দুরিভুত করার মধ্য দিয়ে জীবনের পথচলাকেও আলোকিত করার আশায় সনাতন ধর্মাবলম্বীরা কালি পূজার সন্ধ্যায় প্রদীপ জ্বালিয়ে চারদিক আলোয় আলোকিত করেছে রাঙামাটিতে। মঙ্গলবার সন্ধ্যায় কালি পূজা উপলক্ষে সনাতন ধর্মীবলম্বীরা বাসায়, বাসার ছাদে, ব্যবসায় প্রতিষ্ঠানে প্রদীপ জালিয়ে আলোকিত করে তুলেছে । এছাড়াও ইহধাম ত্যাগকরা পূর্ব পুরুষদের উদ্দেশ্যে কালি পূজার সন্ধ্যায় নদীর জলে ভাসানো হয়েছে প্রদীপ।

সোমবার অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় কালি পূজা। প্রতিবছর দুর্গা পূজার পরবর্তী অমাবসায় অনুষ্ঠিত হয় কালি পূজা, যা আবার অনেকে শ্যামা পূজা, দীপা বলি, দেওয়ালী উৎসব নামেও পালন করে থাকে।

রাঙামাটিতে ছোট বড় অর্ধশত ম-পে রক্ষা কালি, দক্ষিণেশ্বর কালি, ত্রিপুরা সুন্দরী কালি, শ্যামাকালিসহ মায়ের বিভিন্ন রূপে পূজার আয়োজন করা হয়েছে। তার মধ্যে রাঙামাটি সদরে সবচেয়ে বেশি পূজা ম-েপের আয়োজন করা হয়েছে।

রাঙামাটির সবচেয়ে বড় পূজা ম-ের আয়োজন করেছে রাঙামাটির শত বছরের পুরানো তবলছড়িস্থ রক্ষা কালি মন্দিরে। এই মন্দিরে কালিপূজার সন্ধ্যা থেকে সারা রাতভর হাজার হাজার ভক্তের ঢল নামে প্রতি বছর । এই বছরো তার ব্যাতিক্রম হয়নি।

কালিপূজা উপলক্ষে সব পূজা ম-পগুলোতে করা হয়েছে বিশেষ আলোর ব্যবস্থা। পাশাপাশি তেলের প্রদীপ, মোমবাতি দিয়ে ম-প সাজানোর ব্যবস্থাতো আছেই। এছাড়াও তৈরি করা হয়েছে আকর্ষণীয় তোরণ।

কালিপূজা উপলক্ষে রাঙামাটি সদরের ভেদভেদী কালি মন্দিরে আয়োজন করা করা হয়েছে অষ্টপ্রহরব্যার্পী মহাযজ্ঞের, লংগদুর বগাচত্বর কালি মন্দিরে আয়োজন করা হয়েছে ষোড়শ প্রহরব্যাপী মহানামযজ্ঞ, বাঙ্গালহালিয়া জ্যোতিশ্বর বেদান্ত মঠ আশ্রমে কালি পূজার রাতে চন্ডীযঞ্জের আয়োজন করা হয়েছে।

রাঙামাটি জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমর কুমার দে জানান, রাঙামাটির কালিপূজা ম-পের তালিকা আমরা ইতিমধ্যে প্রশাসনকে দিয়েছি, ম-পের নিরাপত্তা নিশ্চিত করা জন্য। প্রশাসন আমাদের নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করেছে।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে সন্ত্রাসী হামলায় দুজন নিহত

রাঙামাটির কাপ্তাই উপজেলায় প্রতিপক্ষের সশস্ত্র হামলায় সুভাষ তনচংগ্যা (৪৫) ও ধরনজয় তনচংগ্যা (৩৬) নামে দুইজন …

Leave a Reply