নীড় পাতা » পাহাড়ে নির্বাচনের হাওয়া » দীপংকরের মনোনয়নপত্র ‘বাতিল’র দাবি উষাতনের

দীপংকরের মনোনয়নপত্র ‘বাতিল’র দাবি উষাতনের

2-picমনোনয়নপত্রে তথ্য ‘গোপন করা’ ও ‘নির্বাচনী বিধি লংঘন’ করার অভিযোগ এনে রাঙামাটি আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনিত প্রার্থী,রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারের মনোনয়ন ‘বাতিল করা’র দাবি জানিয়েছেন ‘স্বতন্ত্র প্রার্থী’ ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহসভাপতি,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য উষাতন তালুকদার। একই দাবিতে রাঙামাটি জেলা রিটার্নিং অফিসারের কাছে আবেদন করে ‘বিবেচিত না হওয়ায়’ শুক্রবার প্রধান নির্বাচন কমিশনারের কাছেও লিখিত আবেদন করেছেন তিনি। তবে পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার দাবি করেছেন,রাজনৈতিক উদ্দেশ্যে হয়রানি করার জন্যই এই ‘মিথ্যা অভিযোগ’ করা হচ্ছে। তিনি বলেন,ঠিকাদারি লাইসেন্স থাকা মানেই যে কেউ কাজ করছে তা ঠিক নয়।

শুক্রবার বিকেলে রাঙামাটি শহরে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের বিশ্রামাগারে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে নিজের বক্তব্য তুলে ধরেন ‘স্বতন্ত্র প্রার্থী’ হিসেবে মনোনয়নপত্র জমা দেয়া জনসংহতি সমিতির অন্যতম নেতা উষাতন তালুকদার।
উষাতন তালুকদার বলেন,নির্বাচন কমিশন আইনে প্রার্থী হওয়ার অযোগ্যতার চেকলিস্টের ৫ নং ধারায় সুস্পষ্টভাবে ‘সরকারকে পণ্য সরবরাহ করার জন্য বা কোন চুক্তি বাস্তবায়ন বা কোন সেবা কার্যক্রমের,এরূপ কোন চুক্তিতে আবদ্ধ আছেন কি ?’ এমন প্রশ্নের কোন উত্তর মনোনয়নপত্রে দীপংকর তালুকদার ‘হ্যাঁ বা না’ কোন উত্তর দেননি। একই সাথে তিনি খাগড়াছড়ি জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের ২ ডিসেম্বর ২০১৩ ইং তারিখের একটি কার্যাদেশের ফটোকপি সাংবাদিকদের সরবরাহ করেন যেখানে তালিকার ৯ নম্বরে দীপংকর তালুকদারের মালিকানাধীন ‘মেসার্স তালুকদার এন্টারপ্রাইজ’ মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনেও জেলার খাগড়াছড়ি,পানছড়ি ও দীঘিনালা উপজেলায় ১১ মেট্টিক টন করে ৩৩ মেট্টিকটন খাদ্যশস্য সরবরাহের কার্যাদেশ পায়।
উষাতন তালুকদারের অভিযোগ ২ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে দীপংকর ‘তথ্য গোপন’ করে মনোনয়ন জমা দেন এবং ২ দিন পর একই কার্যালয় থেকে তার প্রতিষ্ঠানের পরিবহন কাজ চালিয়ে যেতে অক্ষমতা প্রকাশ করে পরিবহনসূচী স্থগিত রাখার আবেদন করেন,যা সুস্পষ্টভাবে নির্বাচনি আইনের লংঘন।

২ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে দীপংকর ‘তথ্য গোপন’ করে মনোনয়ন জমা দেন এবং ২ দিন পর একই কার্যালয় থেকে তার প্রতিষ্ঠানের পরিবহন কাজ চালিয়ে যেতে অক্ষমতা প্রকাশ করে পরিবহনসূচী স্থগিত রাখার আবেদন করেন,যা সুস্পষ্টভাবে নির্বাচনি আইনের লংঘন।….উষাতন

এবিষয়ে প্রার্থী তালিকা যাচাইবাছাইয়ের শুনানির সময় লিখিতভাবে অভিযোগ দেয়া হলেও রিটার্নিং অফিসার দীপংকর তালুকদারের মনোনয়ন বৈধ ঘোষণা করায় নির্বাচন কমিশনে লিখিতভাবে আবেদন করা হয়েছে বলেও জানানো হয় সাংবাদিক সম্মেলনে। নির্বাচন কমিশন বরাবরে লিখিত আবেদনে তিনি বলেন,গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ১২(শ) অনুচ্ছেদ ও নির্বাচন কমিশনের প্রার্থী হওয়ার যোগ্যতার চেকলিস্ট মোতাবেক দীপংকর তালুকদার প্রার্থী হওয়ার যোগ্যতা হারিয়েছেন বিধায় তার মনোনয়নপত্র বাতিল করার দাবি জানিয়েছেন উষাতন তালুকদার। সংবাদ সম্মেলনে জনসংহতি সমিতির নেতা সৌখিন চাকমা,উদয়ন ত্রিপুরা উপস্থিত ছিলেন।

আমি ৩০ নভেম্বরেই আমার ঠিকাদারি তালিকাভূক্তি বাতিলের আবেদন করেছি,সেহেতু এই অভিযোগ কোনভাবেই ধোপে টেকেনা। খাগড়াছড়ি জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের ২ তারিখের কার্যাদেশে কি কারণে মেসার্স তালুকদার এন্টারপ্রাইজের নাম আছে আমি জানিনা,তবে ৪ ডিসেম্বর তারা ২ তারিখের কার্যাদেশটি বাতিল করেছে জানিয়েছে।রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে হয়রানি করার জন্যই এই অভিযোগ।…..দীপংকর

এ বিষয়ে পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার পাহাড়টোয়েন্টিফোর ডট কম’কে বলেন,যেহেতু আমি ৩০ নভেম্বরেই আমার ঠিকাদারি তালিকাভূক্তি বাতিলের আবেদন করেছি,সেহেতু এই অভিযোগ কোনভাবেই ধোপে টেকেনা। খাগড়াছড়ি জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের ২ তারিখের কার্যাদেশে কি কারণে মেসার্স তালুকদার এন্টারপ্রাইজের নাম আছে আমি জানিনা,তবে ৪ ডিসেম্বর তারা ২ তারিখের কার্যাদেশটি বাতিল করেছে জানিয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে হয়রানি করার জন্যই তারা(স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদার) এই অভিযোগ করছে বলে দাবি করেন তিনি। তিনি বলেন,যেকোন প্রতিষ্ঠানের ঠিকাদারি তালিকায় কারো নাম থাকতেই পারে,কিন্তু তিনি আদৌ কাজ করছেন কিনা সেটাই গুরুত্বপূর্ণ।

aa
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন উষাতন তালুকদার

এবিষয়ে বৃহস্পতিবার রাঙামাটির জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল সাংবাদিকদের জানিয়েছেন,একজন স্বতন্ত্র প্রার্থী লিখিত অভিযোগ দিয়েছিলেন,অভিযোগ যাচাই বাছাই শেষে আমার কাছে যেটা ‘সঠিক এবং ন্যায়সঙ্গত’ মনে হয়েছে সেই সিদ্ধান্ত দিয়েছি।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে পুলিশ কনস্টেবলের ‘আত্মহত্যা’, নেপথ্যে ‘প্রেম’

রাঙামাটিতে গলায় ফাঁস লাগানো অবস্থায় এক পুলিশ কনস্টেবলের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে জেলা …

Leave a Reply