নীড় পাতা » খাগড়াছড়ি » দীঘিনালায় নিউমোনিয়ার প্রকোপ

দীঘিনালায় নিউমোনিয়ার প্রকোপ

dighinala(khagrachari)-pahaখাগড়াছড়ির দীঘিনালায় শিশুদের মধ্যে নিউমোনিয়ার রোগের প্রকোপ দেখা দিয়েছে। বুধবার দশ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে। গত এক সপ্তাহে ২১ জন শিশু অর্ন্তবিভাগে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। বর্হিবিভাগ থেকে অর্ধ শতাধিক শিশু চিকিৎসা নিয়েছেন। লো-ভোল্টেজের কারণে স্বাস্থ্য কমপ্লেক্সের নিউমোনিয়া আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবা দেয়ার সাকার ও নেভুলাইজেশন যন্ত্র চালাতে সমস্যা হচ্ছে।
বুধবার বিকালে স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে দেয়া যায়,দশ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৮ জন শিশু চিকিৎসাধীন রয়েছে। উপজেলার পোমাং পাড়া এলাকা থেকে স্বাস্থ্য ভর্তি হওয়া দেবেন্ত ত্রিপুরা(৫ মাস)র মা সুমিতি ত্রিপুরা,বাঘাইছড়ি মূখ এলাকার তরিৎ কান্তি চাকমা(৫ মাস)র মা ইতি চাকমা ও কবাখালী এলাকার সাদিয়া আক্তার(৪ মাস)র মা কুলছুম বেগম বলেন,হঠাৎ করে শ্বাস কষ্ট ও কাশি দেখা দেয়ায় তাঁরা মঙ্গলবার স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। জরুরী বিভাগের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারি চিকিৎসা কর্মকর্তা দীপংকর ধর জানান,গত ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ১৩টি শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে অর্ন্তবিভাগে ভর্তি হয়েছেন। বর্হিবিভাগ থেকে অর্ধশতাধিক শিশু চিকিৎসা নিয়েছেন। তবে কোন শিশুর মৃত্যু ঘটেনি। অন্তর্বিভাগের দায়িত্ব প্রাপ্ত জ্যেষ্ঠ সেবিকা লিপি চাকমা জানান,২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ২১ জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে অর্ন্তবিভাগে ভর্তি হয়েছেন। লো-ভোল্টেজের কারণে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের কফ নিস্কাশনের সাকার যন্ত্র ও কৃত্রিম গ্যাস দেয়ার নেভুলাইজেশন যন্ত্র চালাতে সমস্যা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা কর্মকর্তা ত্রিলোক চাকমা বলেন,আবহাওয়া পরিবর্তন ও ঠান্ডা গরম সংমিশ্রণের কারণে শিশুদের মধ্যে নিউমোনিয়া রোগ দেখা দিয়েছে। এ সময়ে শিশুদের যতেœ রাখতে হবে। আর নিউমোনিয়া বা শ্বাস কষ্ট দেখা শিশুদের কোন ভাবেই শোয়ানো অবস্থায় দুধ পান করানো যাবে না। এবং দুধপান করানোর আধাঘন্টা পর শিশুদের শোয়ানোর পরামর্শ মায়েদের মেনে চলতে হবে।

Micro Web Technology

আরো দেখুন

লকডাউনে ফাঁকা খাগড়াছড়ি, বাড়ছে শনাক্ত

সারা দেশের মতো দ্বিতীয় দফায় সরকারের ঘোষিত লকডাউন চলছে পার্বত্য জেলা খাগড়াছড়িতে। প্রথম দফার লকডাউন …

Leave a Reply