নীড় পাতা » খাগড়াছড়ি » দীঘিনালায় কাব লিডার বেসিক কোর্স

দীঘিনালায় কাব লিডার বেসিক কোর্স

dihginala-pic,-20-10-2015‘যথা সাধ্য চেষ্টা করা’ এই প্রতিপাদ্য নিয়ে দীঘিনালায় ৫দিনের কাব লিডার বেসিক কোর্স সম্পন্ন হয়েছে। খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার সরকারী উচ্চ বিদ্যালয়ে ১০১ তম কাব লিডার বেসিক কোর্স-২০১৫ অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ৩৫ জন প্রশিক্ষনার্থী অংশ নেন; প্রশিক্ষক ছিলেন ৭ জন। কোর্সের সমাপণি মহা তাবু জলসায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভূমি কমিশনার শামছুল হক। বিশেষ অতিথি ছিলেন, দীঘিনালা সরকারী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ও উপজেলা স্কাউটস কমিশনার রাজিব ত্রিপুরা, দীঘিনালা স্কাউটস কমিটির সম্পাদক আক্কাছ আলী মাষ্টার প্রমূখ।

১৪ থেকে ১৮ অক্টোবর থেকে ৫দিন ব্যাপি প্রশিক্ষনে কোস লিডার হিসেবে দায়িত্ব পালন করেন, বাংলাদেশ স্কাউটস‘র রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার উপ-পরিচালক মো. শামীমুল ইসলাম, আঞ্চলিক উপ-কমিশনার (সংগঠন) এসএম ফারুখ উদ্দিন, উডব্যাজার পংকজ চৌধুরী মো. মুছা মিয়া, মো. আনিছুর রহমান ও রুপাঞ্জলী ধর।

সভায় বক্তরা বলেন, সদা প্রস্তুত স্কাউটের মূলনীতি , তিনটি মুল বিষয়ের উপর ভিত্তি করে স্কাউটস গঠন শারীরিক , মানসিক ও ধার্মিক। স্কাউটস কাব স্কাউটিং এর মূলনীতি সবার মাঝে বিলিয়ে দিতে হবে। পাঠ্যপুস্তকে আবদ্ধ হলে হবেনা , দেশ ও জাতির জন্য কিছু করতে হলে স্কাউটস এর মূলনীতি জানা দরকার এই জন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকরা সপ্তাহে এক দিন হলেও স্কাউটর এর মূলনীতি নিয়ে আলোচনা করতে হবে তিনি মনে করেন। তাহলে ছাত্রছাত্রীরা আদব-কায়দা শিষ্ঠাচার শিখতে পারবে।

স্কাউটস‘র প্রতিষ্ঠাতা স্যার বেডেন পাওয়েল ১৯০৭ সালে প্রতিষ্ঠা করেন। স্কাউটস‘র মূলনীতি সুস্থ্য শারীরিক গঠন বিকাশের ও মানবিক উন্নয়নে কাজ করে। ৫দিন ব্যাপি কাব লিডার কোর্সে অংশ গ্রহনকারীদের মাঝে সনদ পত্র বিতরনে করেন সভাপিত ও প্রধান অতিথি।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …

Leave a Reply