নীড় পাতা » খাগড়াছড়ি » দীঘিনালায় এমএন লারমার মৃত্যুবার্ষিকী পালিত

দীঘিনালায় এমএন লারমার মৃত্যুবার্ষিকী পালিত

খাগড়াছড়ির দীঘিনালালায় জুম্ম জনগোষ্ঠীর অধিকার আদায়ে আন্দোলনের নেতা মানবেন্দ্র নারায়ন লারমা ওরফে মঞ্জু (এমএন লারমা)র ৩১তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) এমএন লারমা পক্ষ নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করেছে। এছাড়াও এবার প্রথম বারের মতো বিভিন্ন গ্রামাঞ্চলেও দিবসটি পালনের খবর পাওয়া গেছে।

সংগঠনের পক্ষ থেকে উপজেলার লারমা স্কোয়ার সংলগ্ন মানবেন্দ্র নারায়ন লারমার ভাষ্কর্যে পূষ্প স্তবক অর্পন শেষে দলীয় কার্যালয়ের সামনে স্মরণ সভার আয়োজন করা হয়। উপজেলা জেএসএস এর সাংগঠনিক সম্পাদক এবং বোয়ালখালী (সদর) ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা ওরফে কালাধন এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেএসএস কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক প্রফুল্ল কুমার চাকমা। এ ছাড়াও বক্তব্য রাখেন জেএসএস জেলা কমিটির সহ তথ্য ও প্রচার সম্পাদক প্রীতি খীসা, উপজেলা শাখা যুব সমিতির সাধারণ সম্পাদকসুজন চাকমা এবং উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সুপ্রিয় চাকমা।

এছাড়া বড়াধম এলাকায় সংগঠনের ইউনিয়ন কমিটির পক্ষ থেকে এবং ভৈরফা, রাঙ্গাপানিছড়া, মিলনপুর এলাকাসহ গ্রামাঞ্চলেও দিবসটি পালনের খবর পাওয়া গেছে। বানছড়া উচ্চ বিদ্যালয় মাঠে রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং এমএন লারমার জীবনীল ওপড়ে নাটক প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

প্রসঙ্গতঃ ১৯৮৩ সালের ১০নভেম্বর অভ্যন্তরীন কোন্দলের জের ধরে আট সহযোদ্ধাসহ নিহত হন মানবেন্দ্র নারায়ন লারমা। সে থেকে প্রতি বছর পাহাড়ি জনগোষ্ঠী শোক দিবস হিসেবে দিবসটি পালন করে আসছে।

মানবেন্দ্র নারায়ন ওরফে মঞ্জু (এমএন লারমা) ছিলেন পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়ি জনগোষ্ঠীর নির্বাচিত প্রথম সংসদ সদস্য। পাহাড়ি জনগোষ্ঠীর আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার জন্য ১৯৭২ সালের ৭ মার্চ তাঁর নেতৃত্বে রাঙামাটিতে গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। পরবর্তীতে ১৯৭৩ সালের ৭ জানুয়ারী খাগড়াছড়ির ইটছড়িতে গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র সংগঠন ‘শান্তি বাহিনী’। যার পরিসমাপ্তি ঘটে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকারের সাথে শান্তিচুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে।

Micro Web Technology

আরো দেখুন

পানছড়িতে পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু

খাগড়াছড়িতে পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল ১১টায় পানছড়ির লতিবান ইউনিয়নের কারিগর পাড়ায় …

Leave a Reply