নীড় পাতা » খাগড়াছড়ি » দীঘিনালায় আগাম ম্যালেরিয়া দিবস পালন !

দীঘিনালায় আগাম ম্যালেরিয়া দিবস পালন !

dighinala-pic,-24-04-2014খাগড়াছড়ির দীঘিনালায় আগাম বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করা হয়েছে। ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়অ দিবস হলেও সেদিন শুক্রবার হওয়ায় আগের দিন  বৃহষ্পতিবার দিবসটি পালন করা হয়। ‘ভবিষ্যতের বিনিয়োগ, কমাবে ম্যালেরিয়া’ এই প্রতিপাদ্য নিয়ে সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি উপজেলা মিলনায়তন থেকে শুরু করে দীঘিনালা থানা বাজার ঘুরে পুনরায় উপজেলা পরিষদ মিলনায়তনে এসে আলোচনায় মিলিত হয়। সভায় সভাপতিত্ব করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নিউটন চাকমা।

প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুল জাহিদ পাভেল। তিনি বলেন, ম্যালেরিয়া মূলত এনোফিলিস মশাবাহিত একটি সংক্রামন রোগ। এটি প্লাজোমোডিয়া পরজীবি দ্বারা সংঘটিত হয়। পার্বত্য এলাকায় এ রোগ একসময় মরণ ব্যাধি ছিলো কিন্তু বর্তমানে সরকারীÑবেসরকারী সংস্থার উদ্যোগে চিকিৎসা সেবা দেয়ার কারনে অনেক কমে এসেছে। এছাড়াও সাধারন মানুষকে এ বিষয়ে সচেতন থাকার পরামর্শ দেন তিনি।

সভায় ব্রাকের নির্বাহী ম্যানেজার বিল্টু চাকমার দেয়া তথ্যানুযায়ী উপজেলায় ২০১২ সালে বেসরকারী উন্নয়ন সংস্থা ব্রাক ৬ হাজার ৯’শ ৩৬ জনকে রক্ত পরীক্ষা করালে এতে ম্যালেরিয়া ধরা পরে ৮২০ জন ও ২০১৩ সালে ৭ হাজার ৩’শ ২৩ জনকে রক্ত পরীক্ষা করানো হলে ৭’শ জনের ম্যালেরিয়া রোগ ধরা পরে। সর্বশেষ ২০১৪ সালের জানুয়ারী, ফেব্রুয়ারী ও মার্চ মাসে মোট ১ হাজার ৪’শ ৪৭ জনকে রক্ত পরীক্ষা করানো হলে এতে ম্যালেরিয়া ধরা পরে ৭৭ জনের।

প্রসঙ্গত, সভায় আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়, ২৫ এপ্রিল শুক্রবার হওয়ায় ম্যালেরিয়া দিবসটি একদিন আগে পালন করছে জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রন কর্মসূচি স্বাস্থ্য অধিদপ্তর, পরিবার পরিকল্পনা মন্ত্রনালয় ও ব্রাক।

Micro Web Technology

আরো দেখুন

ছেলের হাতে মা-বাবা আহত হয়ে হাসপাতালে

খাগড়াছড়ির দীঘিনালায় নেশাখোর বখাটে ছেলের মারধরের শিকার হয়ে আহত বৃদ্ধ মা-বাবা হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনাটি সোমবার …

Leave a Reply