নীড় পাতা » বান্দরবান » থানচিতে ডায়রিয়ার প্রকোপ, ছড়িয়ে পড়ছে পাহাড়ি গ্রামে

থানচিতে ডায়রিয়ার প্রকোপ, ছড়িয়ে পড়ছে পাহাড়ি গ্রামে

প্রচণ্ড গরম-বিশুদ্ধ পানির সংকটে বান্দরবানের থানচি উপজেলায় দুর্গম অঞ্চলে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। উপজেলার রেমাক্রি ইউনিয়নের বড়মদক এলাকায় পাতোয়া ম্রো পাড়া, অংগ্যি খুমী পাড়া, ঙারেসা মুরতং (নারিচা) পাড়াসহ আশপাশের পাহাড়ি গ্রামগুলোতে নতুন করে ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। শিশু, বৃদ্ধসহ নারী-পুরুষ প্রায় শতাধিক লোক নতুন করে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে সেনাবাহিনী হেলিকপ্টারযোগে প্রয়োজনীয় ওষুধ, খাবার স্যালাইন এবং চিকিৎসক পাঠিয়েছে। বড়মদক বিজিবি ক্যাম্পসহ পার্শ্ববর্তী ক্যাম্পের সদস্যরা আক্রান্ত পাড়াগুলোতে সেনাবাহিনীর পাঠানো ওষুধপত্র সরবরাহ করছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, সাম্প্রতিক সময়ে বড়মদক এলাকার পাথোয়াই কারবারি পাড়ায় ১২ জন ডায়রিয়া রোগে আক্রান্ত হয়। তার মধ্যে পুরুষ ৬ জন ও নারী ৬ জন। এছাড়াও অংগী খুমী পাড়ায় ৩৫ জন আক্রান্ত হয়েছে। তারমধ্যে পুরুষ ১৬ জন ও নারী ১৯ জন। এছাড়া গত ২০ মে ওয়াংথং (৫৬) নামে একজনের মৃত্যু হয় ডায়রিয়াতে।

স্বাস্থ্য বিভাগ ও স্থানীয়রা জানায়, প্রচণ্ড গরম এবং বৃষ্টিতে পাহাড়ের ছড়া, খালের পানিতে জীবাণু ছড়িয়ে পড়েছে। দূষিত পানি ব্যবহার এবং অস্বাস্থ্যকর পরিস্থিতিতে খাওয়া দাওয়ার কারণে ডায়রিয়ার প্রকোপ বেড়ে গেছে প্রত্যন্ত অঞ্চলগুলোতে। বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে দুর্গম অঞ্চলের পাহাড়ি গ্রামগুলোতে। পাহাড়ি ছড়া-খালের দূষিত পানি পান করার কারণে ডায়রিয়া ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে। খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে বান্দরবান ৬৯ সেনা রিজিয়নের উদ্যোগে সেনাবাহিনীর আলীকদম জোন এবং বিজিবি ৫৭ ব্যাটেলিয়ানের তত্ত্বাবধানে গত সোমবার প্রকোপ দেখা দেয়া ৩টি পাড়ায় পর্যাপ্ত পরিমান ওষুধ, স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ চিকিৎসক টিম পাঠানো হয়েছে। মঙ্গলবারও মেডিক্যাল টিম আক্রান্ত এলাকায় চিকিৎসা সেবা প্রদান করেছে।

থানচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, বছরের এপ্রিল-মে মাসের দিকে প্রতিবছরই দুর্গম অঞ্চলের গ্রামগুলোতে ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। বড়মদক এলাকার কয়েকটি পাহাড়ি গ্রামে ডায়রিয়া ছড়িয়ে পড়ার খবরে ঘটনাস্থলে ইতিমধ্যে মেডিকেল টিম পাঠানো হয়েছে। পাশাপাশি সেনাবাহিনীও আক্রান্তদের চিকিৎসা সেবায় কাজ করছে আক্রান্ত গ্রামগুলোতে। পরিস্থিতি মোটামুটি অনেকটায় নিয়ন্ত্রণে বলা যাবে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply