নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » তীব্র গরমে বিপর্যস্ত আম-লিচুর ফলন

তীব্র গরমে বিপর্যস্ত আম-লিচুর ফলন

Lichi-picকথায় বলে বছরের ফল! বছরের ফল হিসেবে যে কোন ফলকে সবাই কমবেশি হলেও মুখে দিতে চায় । কিন্তু শীত, বসন্ত ও গ্রীষ্ম পর্যন্ত একফোঁটা বৃষ্টি ছাড়াই টানা প্রায় ৫ মাসের প্রচন্ড রোদে মাটির আর্দ্রতা কেড়ে নিয়ে তৃণলতার সে এক করুন বিপর্যস্ত অবস্থা দাঁড়িয়েছে। প্রাকৃতিক কারণে তৃণ-লতার এহেন করুনাবস্থায় এ বছর বিলাইছড়িতে আম-লিচুর ফলন দেখা যাচ্ছে না। তাই এবার বছরের ফল হিসেবে অনেকেই আম-লিচু মূখে দিতে পারবে না বলে জানা গিয়েছে। এ বছর প্রতিটি আমগাছে প্রচুর পরিমাণে আমের মুকুল দেখা গেলেও দীর্ঘ দিনের অনাবৃষ্টির কারণে সেগুলো ফল হতে পারে নি। আর যে সামান্য ফল ধরেছিল তাও খড়ায় ঝড়ে পরে যাচ্ছে। এদিকে এবছর লিচুগাছে পর্যাপ্ত পরিমাণে লিচু ধরেছে কিন্তু অতি খড়ায় সেগুলোও সম্পূর্ণ ঝড়ে পড়ে যাচ্ছে। এমনকি অনেকের লিচুর গাছও মরে যাচ্ছে বলে তথ্য পাওয়া গিয়েছে।
পাংখোয়া পাড়ার ফলচাষী রৌখমা পাংখোয়া জানান, অতি রোদের তাপে সম্প্রতি তার ২০-৩০টি লিচু গাছ মারা গিয়েছে। তিনি বলেন, এ খরতাপে পানি দিলেও কোন কাজ হচ্ছে না।

দীঘলছড়ির মিশ্রফল চাষী সোনাধন চাকমা বলেন, অতিরিক্ত খরায় তার বাগানে আম লিচু গাছে এ বছর কোন ফলন নেই। আমতলীর সুব্রত দেওয়ান জানান, তার লিচু গাছে যে লিচু ধরেছে বৈশাখ মাসেও বৃষ্টি না হওয়ায় সেগুলো প্রতিনিয়ত ঝড়ে যেতে থাকছে। ফলে এ বছর ফলচাষে লোকসান নিশ্চিত হয়ে পড়েছে।

Micro Web Technology

আরো দেখুন

মৈত্রী সেতুতেই ঘটবে দুদেশের বন্ধন

বহুপ্রতিক্ষিত রামগড়-সাবরুম স্থল বন্দর স্থাপনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফেনী নদীর ওপর খাগড়াছড়ির রামগড় ও ত্রিপুরার সাবরুম …

Leave a Reply