তিলোকানন্দ মহাথের : এক সাদা মনের মানুষের জন্মজয়ন্তী

sadamon‘পৃথিবীতে যুগে যুগে মানব কল্যাণে যেসব মহাপুরুষের জন্ম হয় তাদের মধ্যে একজন হলো তিলোকানন্দ মহাথের। সাদা মনের মানুষ উপাধীতে ভূষিত হয়ে তিনি এখন বাঘাইছড়িবাসীর জন্য গর্বের বিষয় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। মানব সেবা, ধর্ম প্রচার ও সমাজ উন্নয়নে তার যে ভূমিকা সেটি সেটি স্বর্নাক্ষরে ইতিহাসের পাতায় লেখা থাকবে।’

শুক্রবার বিকেলে রাঙামাটির বাঘাইছড়ির মগবান শাক্যমুনি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ও কাচালং শিশু সদনের প্রতিষ্ঠাতা সাদা মনের মানুষ উপাধিপ্রাপ্ত উপসংঘমহারাজ শ্রীমৎ তিলোকানন্দ মহাথেরর ৭৮তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে রূপালী উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাঘাইছড়ি বড়াদম ধর্মাংকুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মেশ্বর ভিক্ষু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি ও প্রাচ্য বিভাগের অধ্যক্ষ ডঃ জিনবোধি মহাথের, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সবীর কুমার চাকমা,বাঘাইছড়ি উপজেলা পরিষদ প্রাক্তন চেয়ারম্যান সুদর্শন চাকমা, কাচালং ডিগ্রী কলেজের অধ্যক্ষ দেব প্রসাদ দেওয়ান, বাঘাইছড়ি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা। স্বাগত বক্তব্য দেন রুপকারী ইউপি চেয়ারম্যান পারদর্শি চাকমা।

প্রধান অতিথি তার বক্তব্যে আরো বলেন, শ্রীমৎ তিলোকানন্দ মহাথেরর ন্যায় যার যেটুকু জ্ঞান-অভিজ্ঞতা ও অবহেলিত মানব জাতির প্রতি মমত্ববোধ আছে, সেটি দিয়ে কাজ করলে সমাজ অনেক পাল্টে যাবে। তিনি সমাজ পরিবর্তনের দিক গুলো আঙ্গুল দিয়ে আমাদের শিখিয়ে দিচ্ছেন।

‘গোবরেও পদ্ম ফুল ফোটে’ উক্তিটি উল্লেখ করে তিনি বলেন, দূর দূরান্ত থেকে আগত অনাথ শিশুদের মাঝেও হয়তো কোন না কোন প্রতিভা লুকিয়ে আছে, তাদের সে প্রতিভা বিকশিত করার সুযোগ সৃষ্টি আমাদেরকেই করে দিতে হবে।

চেয়ারম্যান পরিষদ হতে চলতি বছরে অনাথ শিশুদের জন্য ছাত্রাবাস ও আগামী অর্থবছরের শাক্যমুনি বৌদ্ধ বিহারের অসমাপ্ত দ্বিতল ভবন নির্মাণ, যোগাযোগ ব্যবস্থার উন্নতি, অনাথ শিশুদের জন্য খাদ্যশষ্য এবং পড়ালেখার ব্যয় বাবদ প্রতিবছর ৫ লক্ষ টাকা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
অনুষ্ঠানে দূর দুরান্ত থেকে প্রায় দুই হাজারের অধিক পূণ্যার্থী উপস্থিত ছিলেন।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply

%d bloggers like this: