নীড় পাতা » খাগড়াছড়ি » তিন নারীর মর্যাদার লড়াই

তিন নারীর মর্যাদার লড়াই

matiiখাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচনে মনোনয়ন ফরম দাখিলের পর জমে উঠতে শুরু করেছেন নির্বাচনী প্রচার-প্রচারনা। বিধি-নিষেধের মধ্যেও স্বল্প পরিসরে যে যার মতো করে প্রচার-প্রচারনা চালিয়ে যাচ্ছে। এবারের পৌরসভা নির্বাচনের মেয়র ও সাধারন ওয়ার্ডের কাউন্সিলরদের পাশাপাশি সংরক্ষিত তিন ওয়ার্ডের নারী কাউন্সিলরদের ব্যস্ততা চোখে পড়ার মতো।

মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচনে গেল বারের পরাজিত প্রার্থীদের পাশাপাশি অনেক নতুন ও নবীন মুখেরও সমাবেশ ঘটেছে। মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচনে বিএনপি মেয়র পদে মনোনয়ন দলীয় প্রার্থী মনোনয়ন দিলেও নারী কাউন্সিলর পদে কাউকেই মনোনয়ন দেয়নি। এক্ষেত্রে বাড়তি সুবিদায় আছেন আওয়ামীলীগ মনোনীত তিন নারী কাউন্সিলর প্রার্থী।

পরপর দুই বারের নির্বাচিত তিন নারী কাউন্সিরর ‘ত্রিরতœ’ হিসেবে পরিচিত মায়েনা বেগম, আনেউ চৌধুরী নয়ন ও জয়নব বিবি মুখোমুখি হবে আওয়ামীলীগ মনোনীত তিন নারী কাউন্সিলর প্রার্থীর। ফলে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য মাটিরাঙ্গা পৌরসভার নির্বাচন পরপর দুই বারের নির্বাচিত তিন নারী কাউন্সিলরের জন্য ‘মর্যাদার লড়াই’ হিসেবেই দেখছেন সচেতন ভোটার মহল। তাদের মতে তিনটি ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থীর সংখ্যা কম হলেও লড়াই হবে হাড্ডাহাড্ডি।

১ সংরক্ষিত ওয়ার্ডের (১, ২ ও ৩নং ওয়ার্ড) বর্তমান কাউন্সিলর মায়েনা বেগম‘র প্রতিদ্বন্ধি হিসেবে আওয়ামীলীগের সমর্থন নিয়ে মাঠে নেমেছেন শাহিনুর আক্তার। এ দুজনের সাথে রয়েছেন মনোনয়ারা বেগম। এদের মধ্যে মনোনয়ারা বেগম গের উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে মহিলা বাইস চেয়ারম্যান পদে নির্বাচন করে পরাজিত হয়েছেন। তিনি নিজেকে বিএনপি‘র সমর্থিত প্রার্থী হিসেবে দাবী করলেও শেষ পর্যন্ত গেল দুইবারের নির্বাচিত নারী কাউন্সিলর মায়েনা বেগম বিএনপির সমর্থন পেতে পারেন বলে মনে করছেন অনেকেই। সেক্ষেত্রে মায়েনা বেগম‘র সাথেই লড়াই হবে শাহিনুর আক্তার‘র।

২ সংরক্ষিত ওয়ার্ডের (৪, ৫ ও ৬নং ওয়ার্ড) বর্তমান কাউন্সিলর আনেউ চৌধুরী নয়ন সরাসরি কোন রাজনৈতিক দলের সাতে যুক্ত নেই। পরপর দু‘বার ২নং সংরক্ষিত ওয়ার্ড থেকে নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এবার তার বিরুদ্ধে প্রতিদ্বন্ধি হিসেবে আওয়ামীলীগের সমর্থন নিয়ে মাঠে নেমেছেন মনোয়ারা বেগম। এ দু‘য়ের সাথে বিএনপি‘র সমর্থন নিয়ে ভোটের মাঠে রয়েছেন বিএনপি নেতা ইউসুফ মজুমদারের স্ত্রী সেলিনা সুলতানা। এবার আনেউ চৌধুরী নয়ন‘র জয়ে বড় বাঁধা হয়ে দাঁড়াতে পারে নির্বাচনের মাঠে নবাগত পুরোদস্তুর গৃহবধু মনোয়ারা বেগম এবং সেলিনা মজুমদার।

৩ সংরক্ষিত ওয়ার্ডের (৭, ৮ ও ৯নং ওয়ার্ড) বর্তমান কাউন্সিলর জয়নব বিবি পরপর দু‘বার নির্বাচিত কাউন্সিলর। খুব অল্প বয়সে কাউন্সিলর নির্বাচিত হওয়ার অধিকারী জয়নব বিবি গেল পৌরসভা নির্বাচনে তার এবারের প্রতিদ্বন্ধি মোরশেদা বেগম বিশাল ভোটের ব্যবধানে পরাজিত করে জয়লাভ করেন। ব্যাক্তিগত জীবনে বিএনপি‘র রাজনীতির সাথে জড়িত জয়নব বিবি‘র বিজয়ে বড় বাঁধা হয়ে দাড়াতে পারেন আওয়ামীলীগের সমর্থিত প্রার্থী মোরশেদা বেগম। এ ওয়ার্ডে তৃতীয় কোন প্রার্থী না থাকায় জয়-পরাজয়ের হিসাবটা অনেক কঠিন বলেই মনে করছেন সচেতন ভোটার মহল।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …

Leave a Reply