নীড় পাতা » ব্রেকিং » তথ্য অধিকার বিষয়ক অবহিতকরণ সভা

তথ্য অধিকার বিষয়ক অবহিতকরণ সভা

লংগদুতে তথ্য কমিশন ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষন কর্মশালা ও জন অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে । সোমবার সকাল দশটায় লংগদু উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত প্রশিক্ষন কর্মশালা ও সভায় প্রশিক্ষক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের উপ- পরিচালক (উপসচিব) ড. মো.আব্দুল হাকিম।
উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো. তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, ম্যাজিষ্ট্রেট তাপস কুমার শীল,অফিসার ইনচার্জ মমিনুল ইসলাম

প্রশিক্ষন কর্মশালায় প্রধান অতিথি আ: হাকিম বলেন,তথ্য পাওয়ার অধিকারও মানুষের মৌলিক অধিকার । বাংলাদেশের সংবিধানে ১১৯৮ টি আইন আছে। যার মধ্যে ১১৯৭ টি আইন দ্বারা রাষ্ট্র জনগনকে শাষণ করে আর একটিমাত্র আইন “তথ্য অধিকার আইন” দ্বারা জনগন রাষ্ট্রকে শাষণ করে ।

রাষ্ট্রের জনগনের সেবক সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এবং দূর্নীতি নিয়ন্ত্রনে এ আইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে । রাষ্ট্রের মালিক জনগন । জনগনকে তথ্য অধিকার আইন বিষয়ে সচেতন করার লক্ষ্যে সরকার সারা দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে এ প্রশিক্ষন কর্মশালা ও অবহিতকরণ সভার উদ্যোগ নিয়েছে । তারই ধারাবাহিকতায় লংগদু উপজেলায় তথ্য অধিকার আইন বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয় ।

কর্মশালায় তথ্য অধিকার আইন ২০০৯ এর মাধ্যমে কিভাবে তথ্য পাওযা যাবে,কি কি তথ্য প্রদান করা যাবে এবং যাবে না ,তথ্য না পেলে কি ধরনের আইনী ব্যবস্থা গ্রহণ করা যাবে এ সকল বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন প্রদান করা হয় ।

অনুষ্ঠানের প্রথম পর্ব প্রশিক্ষন কর্মশালায় উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা,শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান,সাংবাদিক,ইউপি সচিব,ও এনজিও প্রতিনিধিরা অংশগ্রহন করে ।
দ্বিতীয় পর্ব জন অবহিতকরণ সভায় জনপ্রতিনিধি,সরকারী কর্মকর্তা,হেডম্যান-কার্বারী,শিক্ষক-শিক্ষার্থী ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন ।

Micro Web Technology

আরো দেখুন

মহালছড়িতে কেবল ওষুধের দোকান ছাড়া সবই বন্ধ

দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমন ঠেকাতে খাগড়াছড়ির মহালছড়িতে প্রশাসন ও সশস্ত্রবাহিনীর …

Leave a Reply