নীড় পাতা » পাহাড়ের রাজনীতি » ঢাকায় তিন সংগঠনের সংবাদ সম্মেলন

ঢাকায় তিন সংগঠনের সংবাদ সম্মেলন

DSC01509মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবে পার্বত্য চট্টগ্রামের তিন সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ), পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) সাম্প্রতিক দেশীয় ও পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতির আলোকে নিজেদের অবস্থান তুলে ধরে সংবাদ সম্মেলন করেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সিমন চাকমা। এছাড়া এতে আরো উপস্থিত ছিলেন গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)-এর কেন্দ্রীয় সভাপতি মাইকেল চাকমা, ডিওয়াইএফ-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা, হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা এবং পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি থুইক্যসিং মারমা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য শেষে তিন সংগঠনের নেতৃবৃন্দ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সংবাদ সম্মেলনে যুদ্ধাপরাধীদের বিচার বিষয়ে পাকিস্তান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের প্রেক্ষিতে তিন সংগঠনের নেতৃবৃন্দ বলেন, ’৭১ সালে নিরস্ত্র সাধারণ জনগণের ওপর নির্বিচারে হামলা, বুদ্ধিজীবীসহ সাধারণ মানুষকে নির্বিচারে হত্যা-খুন-গুম-লুটপাত-মা-বোনের ইজ্জতহরণ; রাজাকার-আল বদর ইত্যাদি জল্লাদ বাহিনী সৃষ্টি, বিহারীদের একটি অংশকে বিভ্রান্ত করে ও উস্কে দিয়ে বাঙালি জনগণের বিরুদ্ধে লেলিয়ে দিয়ে সাম্প্রদায়িকতা ও জাতিগত বিদ্বেষ সৃষ্টি এবং মানবতাবিরোধী নৃশংস হত্যাকা- সংঘটিত করার ঘৃণ্য অপরাধের দায়ে পাকিস্তানের সেনাবাহিনী ও সরকার দায়ী’-এজন্য এদেশের জনগণের নিকট পাকিস্তান সরকারের ক্ষমা প্রার্থনা করা উচিত। আজ পাকিস্তান সরকার আনুষ্ঠানিকভাব তা করে নি। অথচ সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী প্রকাশ্যে যে মন্তব্য করছেন, তা যুদ্ধাপরাধী মানবতাবিরোধী অপকর্মের পক্ষে সাফাই গাওয়ার সামিল, এটা মেনে নেয়া যায় না।

সংবাদ সম্মেলন থেকে তাঁরা প্যালেস্টাইনি জনগণের রাষ্ট্র প্রতিষ্ঠায় সমর্থন জানান এবং ২৯ নভেম্বর প্যালেস্টাইন সংহিত দিবসে প্যালেস্টাইনের সাথে সংহতি প্রকাশ করেন। এছাড়া সমতলের সংখ্যালঘু জাতিসত্তাসমূহের জন্য আলাদা ভূমি কমিশন গঠনপূর্বক তাদের দাবি-দাওয়া মেনে নেয়ার আহ্বান জানান।

সংবাদ সম্মেলন থেকে কয়েকদফা দাবিনামা তুলে ধরা হয়। দাবিগুলো হলো- স্বরাষ্ট্রমন্ত্রণালয় কর্তৃক পার্বত্য চট্টগ্রাম ইস্যুতে জারিকৃত ১১ দফা নির্দেশনা বাতিল, জেলা পরিষদ কর্তৃক দুর্নীতির মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগ বাতিল, রাঙামাটিতে মেডিক্যাল কলেজ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ^বিদ্যালয় অন্যত্র সরিয়ে নিয়ে শিক্ষার্থীদের বিশেষ সুযোগ সুবিধার বন্দোবস্ত এবং সংগঠনগুলোর আটককৃত নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি দিতে হবে
পাহাড়ি ছাত্র পরিষদ,কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদক বিপুল চাকমা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

One comment

  1. এই বালের চাকমা জাতের খবর ছাড়া বাঙালী সংগঠনের খবর নাই

Leave a Reply

%d bloggers like this: