ঢাকায়ও লাল কার্ড প্রদর্শন তিন সংগঠনের

Dhaka,1সংবিধানের ‘পঞ্চদশ সংশোধনী আইন’ ও পার্বত্য চট্টগ্রামে ‘স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারিকৃত ১১ নির্দেশনার’ প্রতি লাল কার্ড প্রদর্শন করেছে ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি সংগঠনগুলো। এরই অংশ হিসেব মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনেও কর্মসূচীটি পালন করে তিনটি সংগঠন।
পার্বত্য চট্টগ্রামে আন্দোলনরত তিন গণতান্ত্রিক সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন-এর উদ্যোগে সংবিধানের পঞ্চদশ সংশোধনী বিল পাসের ৪বছর পূর্তির দিনে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সম্মুখে মঙ্গলবার সকাল ১০:৩০- ১১:৩০টা পর্যন্ত ঘণ্টা ব্যাপী এই ব্যতিক্রমধর্মী প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। ঘণ্টাব্যাপী দাঁড়িয়ে থেকে তিন সংগঠনের নেতা-কর্মীগণ সরকারের অন্যায় আইন ও দমন-পীড়নের প্রতিবাদে লাল কার্ড প্রদর্শন করেন এবং মাইকে পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের সংখ্যালঘু জাতির ওপর যে নিপীড়ন নির্যাতন চলছে তা তুলে ধরেন।
এ সময় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি মাইকেল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি থুইক্যচিং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নিরূপা চাকমা ও পিসিপি’র কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপুল চাকমা। সভা পরিচালনা করেন পিসিপি’র কর্মী রিয়েল ত্রিপুরা।
লাল কার্ড প্রদর্শন কর্মসূচিতে বক্তারা ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের কঠোর সমালোচনা ও নিন্দা জানিয়ে বলেন,‘মুক্তিযুদ্ধের সপক্ষশক্তি, ধর্ম নিরপেক্ষ, সংখ্যালঘু জাতির প্রতি সহানুভূতিশীল, গণতান্ত্রিক দল–ইত্যাদি দাবি করলেও বাস্তবতঃ এ সরকার কর্তৃক সংখ্যালঘু জাতি নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষ করে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণ নিজ বাসভূমি থেকে বিতাড়িত হয়ে অস্তিত্ব সংকটের মুখে পতিত হয়েছে। ’৯৭ সালে পার্বত্য চুক্তি সম্পাদন করে সরকার রাজনৈতিক কৃতিত্ব নিলেও প্রকৃতপক্ষে এতে একটি সুবিধাভোগী গোষ্ঠীই লাভবান হয়েছে, যারা এখন সরকারের লেজুড় হয়ে সরকারি নীল নক্সা বাস্তবায়ন করে চলেছে। সরকার চুক্তি বাস্তবায়ন তো করে নি। উল্টো ১১ নির্দেশনা জারি করে প্রকৃতপক্ষে পঞ্চদশ সংশোধনী আইনের মাধ্যমে বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে, যা কোন গণতান্ত্রিক সভ্য সমাজ মেনে নিতে পারে না।’

পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি দপ্তর সম্পাদক বিপুল চাকমা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচীর তথ্য জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply

%d bloggers like this: