নীড় পাতা » ফিচার » ক্যাম্পাস ঘুড়ি » ডিজিটাল মেলায় ‘জীবন’র মানবিকতার জয়গান

ডিজিটাল মেলায় ‘জীবন’র মানবিকতার জয়গান

jibon-piccরাঙামাটিতে চলছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। গত বৃহস্পতিবার কুমার সমিত রায় জিমনেসিয়ামে এই মেলা শুরু হয়েছে। সারা বছর ক্ষুদে শিক্ষার্থীরা এ মেলায় তাদের উদ্ভাবনী প্রদর্শনের সুযোগ পায়। মেলায় বিভিন্ন স্টলের পাশাপাশি অনলাইনের মাধ্যমে বিভিন্ন সেবা উপস্থাপন করেছে অনলাইন ভিত্তিক ব্লাড ব্যাংক ‘জীবন’ এর স্টলটি। প্রযু্িক্তকে কাজে লাগিয়ে কিভাবে সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া সম্ভব তা চেষ্টা করেছে এই সংগঠনের সদস্যরা। তাদের চেষ্টায় পার্বত্যাঞ্চলে প্রথম অনলাইন ব্লাড ব্যাংক গড়ে তোলে। সে ব্যাংক থেকে রক্তদাতার সন্ধান নিয়ে কত জীবন মৃত্যুর হাত থেকে রক্ষা পাচ্ছে তা না দেখলে বিশ্বাসই হবে না। সংগঠনের সদস্যরা প্রতিনিয়ত ব্যস্ত রক্তগ্রহীতার কাক্সিক্ষত রক্ত সংগ্রহ করে দিতে। স্বার্থপূর্ণ এই পৃথিবীর কিছু তরুণ-তরুণীর স্বার্থহীন চেষ্টা।

কথা হয় সংগঠনের রাঙামাটি জেলা সমন্বয়ক সাজিদ-বিন-জাহিদ মিকির সাথে। তিনি জানান, আমরা এখন ডিজিটাল যুগে বসবাস করছি। জীবনাচরণে এখন ডিজিটাল প্রভাব মারাত্মক। এটি উপলব্ধি করতে পেরে আমরা অনলাইনের মাধ্যমে ব্লাড ব্যাংক গড়ে তুলেছি। অনলাইনের মাধ্যমে রক্ত দাতাদের নামের তালিকা সংরক্ষণ করি। এবং রক্ত গ্রহীতার প্রয়োজনে দাতা ও গ্রহীতার মধ্যে মেলবন্ধন করি। পার্বত্যাঞ্চলে আমরাই প্রথম অনলাইনে ব্লাড ব্যাংক সংগঠন গড়ে তুলেছি। ইতোমধ্যে আমাদের সংগঠন থেকে প্রচুর পরিমাণে রক্ত দেওয়া হয়েছে। মেলায় অংশগ্রহণ করে সবার মধ্যে এই বিষয়টি তুলে ধরছি। আর সংগঠনে নতুন সদস্য অন্তর্ভুক্তি করছি। মেলায় সংগঠনের Blood Bank Activity Android Application `jibonorg’ উদ্বোধন করা হয়েছে।

মেলার ৩০ নং স্টলে সংগঠনের এই সদস্যরা ব্যস্ত সদস্য অন্তর্ভ্ক্তু, ব্লাড গ্রুপিং, রক্তচাপ নির্ণয়, ব্লাড সুগার পরিমাপ, হেপাটাইটিস বি ও সি সনাক্তকরণ, ওজন পরিমাপ ও স্বাস্থ্য পরামর্শ দিতে। রাঙামাটি থেকে যাত্রা শুরু করলেও ‘জীবন’ এখন রাঙামাটির গন্ডি পেয়িয়ে দেশের ২৮টি জেলা শহরে সমানভাবে একাগ্রচিত্তে স্বেচ্ছায় সেবা দিয়ে যাচ্ছে।

Micro Web Technology

আরো দেখুন

গুজবের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো গুজবের বিরুদ্ধে সজাগ থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে। আজ রবিবার …

Leave a Reply