নীড় পাতা » খাগড়াছড়ি » ঝুকিপূর্ন ভবনে পাঠদান !

ঝুকিপূর্ন ভবনে পাঠদান !

dighinala-(khagrachari)-picখাগড়াছড়ির দীঘিনালায় একটি প্রাথমিক বিদ্যালয়ে ঝুকিপূর্ন ভবনে চলছে পাঠদান। উপজেলার রসিক পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনটির অবস্থা খুবই জরাজীর্ণ। প্রতিটি কক্ষের ভিতরের পলেস্তারা খসে পড়ছে, একই অবস্থা বাহিরের অংশেও। ভীতি নিয়ে শ্রেণীকক্ষে ঢুকলেও অপেক্ষাকৃত নিরাপদ অংশে বসার জন্য রীতিমতো ধাক্কা-ধাক্কি শুরু হয় শিক্ষার্থীদের মাঝে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রাক্কলিত মূল্যের চেয়ে ১লাখ ৪৬হাজার টাকা বেশি দরে ১৬ লাখ ৭৬ হাজার টাকা মূল্যে ঠিকাদারের সাথে চুক্তিতে ২০০৮-০৯ অর্থ বছরে ভবনটি নির্মান করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। নির্মানের মাত্র পাঁচ বছরের মাথায় বিদ্যালয় ভবনটির এ অবস্থা হয়েছে।

সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, পলেস্তারা খসে রড বের হয়েছে অনেক যায়গায়। প্রতিটি শ্রেণীকক্ষ এবং বাহিরের অংশেও একই অবস্থা। ৫ম শ্রেণীর রাবুত চাকমা জানায়, ভবনের অবস্থা দেখে বিদ্যালয়ে আসতে মন চায়না, আসলেও যতক্ষন ক্লাসে থাকা ততক্ষন ভয়ে ভয়ে থাকতে হয়। একইভাবে আশংকার কথা জানিয়েছে ৪র্থ শ্রেণীর মানিক চাকমা ও জয়েস চাকমা।

অভিভাবক সুরেশ কুমার চাকমা ও কালাধন চাকমা জানান, ছেলে-মেয়েদের বিদ্যালয়ে পাঠালেও সার্বক্ষনিক টেনশনে থাকতে হয়। কখন কি দূর্ঘটনার সংবাদ আসে সে আতংক থাকে মনে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুক্রসেন চাকমা জানান, ভবনটির জরাজীর্ণ অবস্থার বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে জানানো হয়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা ঝর্ণা চাকমা জানান, উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় ৩৫ টি বিদ্যালয় ভবন সংস্কার প্রয়োজন বলে জানানো হয়েছে। তার মধ্যে রসিক পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনটিও রয়েছে; বরাদ্ধ পেলে সংস্কার করা হবে।

অপরদিকে উপজেলা প্রকৌশলীর (এলজিইডি) দায়িত্বে থাকা উপসহকারী প্রকৌশলী জিকো চাকমা জানান, ভবনটি নির্মিত হয়েছে বর্তমান কর্মকর্তাগন দায়িত্ব নেওয়ার অগে। তবে নির্মানের সময় অযতœ এবং পরে রক্ষনাবেক্ষনের ত্রুটির কারণে এমন হতে পারে। কিন্তু নির্মানের মাত্র পাঁচ বছরের মাথায় এমন অবস্থায় বিস্ময় প্রকাশ করেছেন তিনিও।

Micro Web Technology

আরো দেখুন

লকডাউনে ফাঁকা খাগড়াছড়ি, বাড়ছে শনাক্ত

সারা দেশের মতো দ্বিতীয় দফায় সরকারের ঘোষিত লকডাউন চলছে পার্বত্য জেলা খাগড়াছড়িতে। প্রথম দফার লকডাউন …

Leave a Reply