নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ‘জ্ঞানমূলক কর্ম, চিন্তা নির্বাণের পথ’

‘জ্ঞানমূলক কর্ম, চিন্তা নির্বাণের পথ’

bonobihar-pic...1বনভন্তেকে একসময় প্রশ্ন করা হয়েছিল পৃথিবীতে কোন ধর্ম শ্রেষ্ঠ? বনভন্তে উত্তর দিয়েছিলেন অপ্রমাদ ধর্মই পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম। অপ্রমাদ অমৃতের পথ। অপ্রমত্ত থেকে জ্ঞানমুলক কর্ম-চিন্তা-চেতনা লালন করলে মানুষ সম্যকদৃষ্টি লাভ করতে পারে। সম্যকদৃষ্টি মানুষকে নির্বাণের পথে ধাবিত করতে পারে। গতকাল বুধবার রাঙামাটি রাজবন বিহারে বনভান্তের ২য় পরিনির্বাণ বার্র্ষিকী উপলক্ষে আয়োজিত ধর্ম সভায় বনভান্তের প্রধান শিষ্য নন্দপাল মহাস্থবির এসব কথা বলেন।

রাঙামাটি রাজবন বিহারের দেশনালয়ে এ সভার আয়োজন করা হয়। দিঘিনালা বন বিহার, যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্র ও রাঙামাটিবাসীর যৌথ উদ্যোগে আয়োজিত এ ধর্ম সভায় সহস্রাধিক পুণ্যার্থী অংশ নেন। যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্র পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সুশীল জীবন চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে সর্দ্ধম দেশনা প্রদান করেন রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির। সভায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, দিঘিনালা বন বিহার পরিচালনা কমিটির সভাপতি বিশ্ব কল্যাণ চাকমা, সাধারণ সম্পাদক নাথুরাম চাকমা প্রমুখ।
ধর্মসভায় বনভান্তের শিষ্য সংঘ ছাড়াও রাঙামাটি শহরের বেশ কয়েকটি বৌদ্ধ বিহার থেকে ভিক্ষুরা অংশ নেন। এছাড়া অনুষ্ঠানে অংশ নিতে খাগড়াছড়ি, দিঘিনালা, রাঙামাটির বাঘাইছড়ি, নানিয়ারচর, লংগদু, বরকল রাঙামাটি সদরের বন্দুকভাঙ্গা, কুতুকছড়ি ঘাগড়া, শহরের বনরূপা, তবলছড়ি, কালিন্দীপুর, ট্রাইবেল আদাম,দেবাশীষ নগর কল্যাণপুর, রাজবাড়ী, পাবলিক হেলথ, কলেজগেইট ভেদভেদী, রাঙ্গাপানি, বিভিন্ন এলাকা বিপুলসংখ্যক পুন্যার্থীরা অংশ নেন।
আজ বুধবার বনভন্তের ২য় পরিনির্বাণ বার্ষিকীকে সামনে রেখে বনভান্তের কর্ম-জীবন ও তাঁর কঠোর ধ্যান সাধনা ও শ্রাবকবুদ্ধত্ব লাভ, সদ্ধর্ম প্রচার ও বিনয় বিশুদ্ধ বুদ্ধ ধর্ম প্রচারের মধ্যে দিয়ে তিনি পার্বত্য এলাকায় বৌদ্ধদের অন্ধকার থেকে আলোর পথে নিয়ে এসেছেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বক্তারা বলেন, বনভান্তের পার্বত্য চট্টগ্রামের শুধু বৌদ্ধদেরই নয় তিনি জাতি ধর্ম বর্ণ নির্বিশেষ সকলের শ্রদ্ধার পাত্র ছিলেন। তিনি মানবের কল্যাণের জন্য, বিশ্বপ্রাণীর হিতসুখের জন্য তাঁর অমৃতময় বাণী প্রচার করে গেছেন। তাঁর বাণীর মধ্যেই তিনি আমাদের মাঝে বেঁচে থাকবেন প্রজন্মের পর প্রজন্ম।

Micro Web Technology

আরো দেখুন

জনপ্রিয় হচ্ছে ‘তৈলাফাং’ ঝর্ণা

করোনার প্রভাবে দীর্ঘদিন বন্ধ ছিল খাগড়াছড়ির পর্যটন ও বিনোদনকেন্দ্র। তবে টানা বন্ধের পর এখন খুলেছে …

Leave a Reply