নীড় পাতা » ব্রেকিং » জীবনের ডায়েরিতে রচিত হলো একটি দিন

জীবনের ডায়েরিতে রচিত হলো একটি দিন

‘বন্ধু’ ছোট্ট একটি শব্দ, এ শব্দে জড়িয়ে থাকে হাজারো আনন্দ, বেদনা, রাগ, অভিমানসহ আরও কত কী। অকপটে যাকে বলা যায় মনের ‘কতশত কথা’। বন্ধু মানেই দ্বিতীয় আরেকটি পৃথিবী। এই বন্ধুদের সাথে হাজার রঙে রাঙানো থাকে জীবন। স্কুলের গন্ডি পেরুতে যাদের সাথে ভালোবাসায় জড়িয়ে যায় একটি জীবন তার নামই ‘বন্ধুত্ব’।

কলেজের আনন্দ উদ্দীপনায় কাটানো দুই বছর সমাপ্ত যদি হয় আরও আনন্দঘন পরিবেশে, তাহলে সেই স্মৃতি জড়িয়ে থাকে জীবন ডায়েরি খাতায় ভিন্ন সাজে। তাই রাঙামাটি সরকারি কলেজের এইচএসসি ২য় বর্ষের শিক্ষার্থীরা সকল বন্ধুদের সাথে নিয়ে ভালোবাসায় একটি ভিন্ন অধ্যায় রচনার জন্য আয়োজন করেছিলো দ্বাদশ শ্রেণি শিক্ষা সমাপনী।

বুধবার সকালে কলেজ প্রাঙ্গণে নানান বাহারি পোষাকে সেজে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা মিলিত হয়েছিলো আনন্দঘন সমাপনী অনুষ্ঠানে। তাদের সাথেই কলেজ সেজেছিলো বাহারি রূপে, বাহারি সাজে। সেজেছিলো প্রতিটি শে্িরণকক্ষ। তাদের আনন্দের জোয়ারে কলেজে ছিলো রমরমা পরিবেশ। শিক্ষা সমাপনী উপলক্ষ্যে অনুষ্ঠিত হয়েছিলো বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে অংশগ্রহণ করেছিলো দ্বাদশ শে্িরণর সকল শিক্ষার্থীরা। শোভাযাত্রা শেষে রোপন করা হয়েছিলো জীবনের বন্ধু নামে পরিচিত অন্য এক বন্ধু যার নাম ‘বৃক্ষ’।

শিক্ষার্থীদের এমন আনন্দঘন পরিবেশ আরও আনন্দে ভরিয়ে দিতে তাদের সাথে যোগ দিয়েছিলো কলেজের অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দীন, উপাধ্যক্ষ তুষার কান্তি বড়–য়া, শিক্ষক পরিষদের সম্পাদক এস এম আবুল হাশেম, হিসাব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আবুল হাসান মোঃ মফিজুল হক। এ সময় শিক্ষকরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে সামনের এইচএসসি পরীক্ষাসহ জীবন গঠনের নানাবিধ প্রসঙ্গে তুলে ধরেন। পরে শিক্ষকদের সাথে নিয়ে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা কেক কাটেন এবং পরে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ সময় নাচে-গানে বন্ধুদের সাথে মেতে উঠেছিলো দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থীরা। দেখা গেলো তারা আবির মেখে বন্ধুদের সাথে আনন্দে মেতে উঠতে সকলকে। এছাড়া সকলে সাদা টি-শার্টে স্মৃতি জড়িয়ে রাখতে একে-অপরকে টি-শার্টতেই লিখে দিয়েছিলো নানান মন্তব্য ও প্রিয় বন্ধুর নামটি। স্মৃতিতে জড়িয়ে থাক এমনই একটি দিন, ভালোবাসায় আবদ্ধ থাক বন্ধুত্বের কলেজ জীবনের শেষ দিনটি এমনটাই প্রত্যাশা দ্বাদশ শ্রেণির সকল শিক্ষার্থীদের।

Micro Web Technology

আরো দেখুন

জনপ্রিয় হচ্ছে ‘তৈলাফাং’ ঝর্ণা

করোনার প্রভাবে দীর্ঘদিন বন্ধ ছিল খাগড়াছড়ির পর্যটন ও বিনোদনকেন্দ্র। তবে টানা বন্ধের পর এখন খুলেছে …

Leave a Reply