নীড় পাতা » খাগড়াছড়ি » ‘জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ হিসেবে ঋণ নয়, অনুদান চাই’

‘জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ হিসেবে ঋণ নয়, অনুদান চাই’

khagrachari-pic-1জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ হিসেবে অনুদানের দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি(সনাক)। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় বিশ্বব্যাপী জলবায়ু পদযাত্রার সাথে সংহতি জানিয়ে শনিবার সকাল সাড়ে ১১টায় শহরের শাপলা চত্বরে এই মানববন্ধনের অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে সনাক সভাপতি প্রফেসর ড. সুধীন কুমার চাকমার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু দাউদ, ক্লাইমেট জাস্টিস নেটওয়ার্কের সাধারণ সম্পাদক রিপন চাকমা, উন্নয়নকর্মী মথুরা বিকাশ ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম ট্রাস্ট বিল্ডার্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক ধীমান খীসা প্রমুখ।

মানববন্ধন থেবে বক্তারা সকল আন্তর্জাতিক জলবায়ূর তহবিলে ক্ষতিগ্রস্থ দেশ সমূহের মালিকানা নিশ্চিত করা, জলবায়ু অর্থায়ন সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে ক্ষতিগ্রস্থ জনগোষ্টীসহ সংশ্লিষ্ট স্টক হোল্ডারদের অংশগ্রহন নিশ্চিত করাসহ বিভিন্ন দাবী তুলে ধরা হয়।

জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে জলবায়ু তহবিলের সঠিক বরাদ্দ ও বরাদ্দকৃত তহবিলের ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা, শুদ্ধচার এবং নাগরিক অংশগ্রহন নিশ্চিতে চাহিদা বৃদ্ধি করার লক্ষে এই মানববন্ধনের আয়োজন করা হয়। এসময় বক্তাগণ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব ও এর কারণ সম্পর্কে আলোচনা করেন এবং জলবায়ু সুরক্ষায় সকলকে আরো বেশি সচেতন হওয়ার আহ্বান জানান। এছাড়া বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় শিল্পোন্নত ও উদীয়মান অর্থনীতির দেশসমূহ প্রাক-শিল্পায়ন সময়ের তুলনায় বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির গড় হার সর্বোচ্চ ২ ডিগ্রী সেলসিয়াসে সীমাবদ্ধ রাখতে আইনী বাধ্যতামূলক চুক্তি বাস্তবায়ন করা, শিল্পোন্নত দেশসমূহ কর্তৃক ২০৩০ পর্যন্ত ক্ষতিগ্রস্ত দেশসমূহকে দীর্ঘমেয়াদে যথার্থ এবং চাহিদা ভিত্তিক অর্থায়নের পথনকশা (রোডম্যাপ) প্রণয়ন করা; টেকসই উন্নয়ন নিশ্চিতে দারিদ্র বিমোচনে প্রয়োজনীয় উন্নয়ন তহবিলের বরাদ্দ অব্যাহত রাখা এবং প্রতিশ্রুত জলবায়ু তহবিল প্রদানের সুস্পষ্ট অঙ্গীকার প্রদান এবং অন্যান্য উৎস হতে ক্ষতিগ্রস্ত দেশসমূহকে তহবিল প্রদানে অভিযোজনকে অগ্রাধিকার দেওয়ার বিষয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিতব্য ২১ তম জলবায়ু পরিবর্তন সম্মেলনে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে দাবি জানানো হয়।

উল্লে¬খ্য, আগামী ২০ নভেম্বর – ১১ ডিসেম্বর ২০১৫খ্রি. পর্যন্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (ইউএনএফসিসিসি) কর্তৃক প্যারিসে অনুষ্ঠিতব্য ২১তম জলবায়ু পরিবর্তন সম্মেলন-২০১৫ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Micro Web Technology

আরো দেখুন

ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের প্রধান উপদেষ্টা হলেন দীপংকর তালুকদার

বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ রাঙামাটি জেলা শাখার প্রধান উপদেষ্টা হয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী …

Leave a Reply