নীড় পাতা » ব্রেকিং » ছোট বিজ্ঞানীদের বড় বড় সব আবিষ্কার

ছোট বিজ্ঞানীদের বড় বড় সব আবিষ্কার

sciense-01রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয় চত্বরে অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপি বিজ্ঞান মেলা। এতে অংশগ্রহন করছে রাঙামাটি সদর সহ বিভিন্ন উপজেলার স্কুল ও কলেজের শিক্ষার্থীবৃন্দ।
এই ক্ষুদে বিজ্ঞানীরা নিজেদের মেধাকে কাজে লাগিয়ে তৈরি করেছে নানান জিনিস। যা নাগরিক জীবনে আনবে অনেক সুবিধা।

এর মধ্য কাচালং ডিগ্রি কলেজ উপস্থাপন করছে ব্যাটারি চালিত পাখা, হস্তচালিত পাখা, কৃত্রিম গ্লাস ক্লিনার, টয়লেট ক্লিানার, টমেটো কোটাজাত করন, লোমনাশক ক্রীম, কৃত্রিম ফ্লাস্ক, কৃত্রিম আগ্নেয়গিরি। রাঙামাটি সরকারি মহিলা কলেজ উপস্থাপন করেন আচার সংরক্ষনে ভিনেগার, আরটিফিসিয়াল প্রোগাম।

রাঙামাটি সরকারি বিশ্ববিদ্যালয় উপস্থাপন করেন বল প্রয়োগের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন, Acceierating Gerniation, River pollution prevention and eultivating, New theory of math| । রাঙামাটি জেলার বিভিন্ন স্কুলের ক্ষুদে বিজ্ঞানীদের আবিস্কার এর মধ্য শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় উপস্থাপন করেন প্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবা, প্রযুক্তির মাধ্যমে অপরাধী সনাক্তকরণ। রাঙামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উপস্থাপন করেন তিনটি রুমের ওয়াররিং, পরিবেশ বান্ধব গ্যাস দ্বারা পরিচালিত রেফ্রিজারেটর। রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় উপস্থাপন করেন সোলার কার, এয়ার কুলার ও ফেসনার, ব্যাটারি ও সোলার চালিত হেলিকপ্টর, প্রাকৃতিক হিমাগার।

লংগদুর রাবেতা মডেল উচ্চ বিদ্যালয় উপস্থাপন করেন অটমেটিক পাওয়ার সাপ্লাই। রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয় উপস্থাপন করেন ডিজিটাল বিদ্যুাৎ উৎপাদন প্রকল্প, জ্বালানী সাশ্রায়ী অটো চাজিং,Co2 life advance, secunity system of a building, fire extringisher robot, Stinger (Drone)science-02

রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয় উপস্থাপন করে CUD ব্যবহার করা বাতি জ্বালানো, রোবটের সাহায্যে অগ্নি দুর্ঘটনা থেকে মানুষকে বাঁচানোর প্রকল্প।sceincee-08

মোনঘর আবাসিক উচ্চ বিদ্যালয় উপস্থাপন করে নিরাপত্তা বাতি, ডিসপ্লে, পাঁচ এর মধ্য এক। মুজাদ্দেদ-ই-আলফেসানী একাডেমী উচ্চ বিদ্যালয় উপস্থাপন করেন এনাজি ইনজিং ওয়াটার ফর। শহীদ আবদুল আলী উপস্থাপন করেন পরিত্যক্ত দ্রব্য থেকে জৈবসার ও প্রাকৃতিক গ্যাস উৎপাদন, গাড়ির চাকা থেকে বিদ্যুৎ উৎপাদন, নিরাপদ নৌযান।

লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ উপস্থাপন করেন ঘরোয়া পদ্ধতিতে ডিএনএ নিষ্কাশন, ফায়ার এনান সিকুরিটি, নিরাপদ সেতু, দূষিত ও স্বাস্থ্যকর পরিবেশ পার্থক্য, সতর্কতামূলক উন্নত মানের পাহাড়ি রাস্তা, এনার্জি চার্জিং ফুটবল, Home made care right, Home made Aie condition, Tourist Helper, Space lift.
এই ক্ষুদে বিজ্ঞানীরা নিজের মেধাকে কাজে লাগিয়ে এসকল প্রকল্প তৈরি করে চেষ্টা করেছে কিছু করার জন্য।science-09

রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র মোঃ তুরাগ হোসেন বলেন, আমরা নিজের মেধাকে কাজে লাগিয়ে এসকল জিনিস তৈরি করেছি। আমরা চেষ্টা করেছি এমন কিছু তৈরি করতে, যার মাধ্যমে সমাজে বসবাস কারী সকলে উপকৃত হবেন।

রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এর শিক্ষার্থী বিথী বলেন, আমরা আমাদের ক্ষুদ্র জ্ঞান দিয়ে চেষ্টা করেছি এমন কিছু তৈরি করতে যা দিয়ে আমরাদের দেশের জন্য এবং দেশের মানুষের জন্য ভালো হবে। তারা এই প্রকল্প গ্রহণ করলে অগ্রযাত্রা সুগম হবে।science-03

রাঙামাটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের ১ম বর্ষের ছাত্র গোলাম সারোয়ার অপু বলেন, আমরা যা তৈরি করেছি, তা দিয়ে আমার মনে হয় দেশের কল্যাণ হবে। এই প্রকল্পগুলোতে এমন কিছু দেওয়া হয়েছে যা যুগের সাথে মানানসই। এই প্রকল্পগুলো বাস্তবায়ন করা হলে দেশকে আরো উন্নত করা সম্ভব হবে। এছাড়া দেশকে ডিজিটাল করতে সুবিধা হবে বলে ক্ষুদে বিজ্ঞানীরা আশা প্রকাশ করেন।

Micro Web Technology

আরো দেখুন

জুরাছড়িতে গুলিতে নিহত কার্বারির ময়নাতদন্ত সম্পন্ন

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় স্থানীয় এক কার্বারিকে (গ্রামপ্রধান) গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারী সন্ত্রাসীরা। রোববার …

Leave a Reply