নীড় পাতা » ব্রেকিং » ছেঁড়া পোস্টারেই জীবিকায়ন ওদের

ছেঁড়া পোস্টারেই জীবিকায়ন ওদের

Untitled-1বহুল প্রত্যার্শিত নিউ রাঙামাটি ( রিজার্ভ বাজার) ব্যবসায়ী কল্যাণ সমিতির ১৬বছর পর নির্বাচন হল ১৩ নভেম্বর শুক্রবার। দীর্ঘদিন পর নির্বাচন হওয়ায় এই নির্বাচনকে ঘিরে ব্যবসায়ীদের ছিল প্রচুর উৎসাহ। তাইতো রিজার্ভ বাজারে এমনকোন দোকান,বাড়ি,হোটেল,এমনকি মসজিদ, মন্দিরের আশেপাশের কোন দেয়াল বাকি ছিল না নির্বাচনী সাদাকালো, রঙ্গিন ব্যানার , প্ল্যাকার্ড , পোষ্টার বিহীন।

শুক্রবার বিকাল সাড়ে চারটা সকল প্রার্থীরা যখন নির্বাচনী ভোট গ্রহন শেষে গণনার অপেক্ষায়, তখন হঠ্যাৎ করে রিজার্ভ বাজার প্রেস ক্লাব হতে চৌমুহনী চত্তর, শুটকিপট্টি ,জেটি ঘাট, চেঙ্গীমূখ এলাকা পর্যন্ত প্রচুর শিশু রাস্তায় পোষ্টার ছিড়তে ব্যস্ত। কেন এই পোষ্টার ছিড়া। তাদের কি নগর পরিষ্কার করতে কেউ পাঠিয়েছে, না তারাই পরিষ্কারে নেমেছে নিজ উদ্যোগে।

তাদের কাছে গিয়েই জানা গেল আসলে এইসব কিছু না। এই পোষ্টার দিয়ে কেও কাগজের প্যাকেট বানিয়ে বিক্রি করবে দোকানে দোকানে ,এতে তার কিছু আয় হবে। আবার কেও তা আগুন জ্বালানোর কাজে ব্যবহার করবে হবে জ্বালানী ব্যয় সাশ্রয়।

পথশিশু এরশাদ বলে, আমি কয়েকদিন থেকে চেষ্টা করছি এই কাগজগুলো নেওয়ার জন্য, কিন্তু নিতে পারছি না। এখন দেখছি সবাই নিচ্ছে তাই আমিও নিচ্ছি। এখন পর্যন্ত যা নিয়েছি তা দিয়ে অনেক প্যাকেট বানিয়ে বিক্রি করতে পারবো। তাই আরো নেওয়ার চেষ্টা করছি।

তবে ব্যবসায়ীরা বলছেন এইসব শিশু এই পোষ্টারগুলো নিয়ে কাগজের প্যাকেট বানিয়ে বিক্রি করবে এতে তাদের কিছু টাকা আয় হবে। আর পোষ্টারগুলো একদুই দিনের মধ্যে এমনিতেও ছিড়ে যাবে আর অনেকে ছিঁড়ে ফেলবে। তাই আমরা তাদের নিষেধ করছি না। এতে যদি এই সব গরীব শিশু কিছু টাকা আয় হয় তাতে খারাব কি। তবে আমরা দেখছি কোন বৈদ্যাতিক তার যেন তাদের গায়ে এসে না পরে।

সাধারন ব্যবসায়ি বলছেন, এইগুলো এমনিতেও নষ্ট হয়ে যাবে। এই গরীব শিশুরা এই অল্পকাগজ বিনা পয়সায় পেয়ে এত খুশি হয়েছে তাতে আমাদেরও আনন্দ লাগছে। জানি না ভোটের ফলাফলের পরে কে তৃপ্তির হাসি হাসবে। কিন্তু এই শিশুরা ভোটগ্রহণ শেষ হওয়াতেই তৃপ্তির হাসি হেসে ফেললো শুধু মাত্র কিছু টাকা আয়ের আশায়।

রিজার্ভ বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচনের ভোট গ্রহন শেষে গরীব শিশুরা যে সব পোষ্টার ছিঁড়েতে পেরেছে তা ছিরেছে। আবার প্ল্যাকার্ড ব্যানার খুলতে দেখা গেছে নির্বাচনী প্রার্থীদের সমর্থকদেরও।

সব মিলেয়ে এই নির্বাচন যে শুধু রিজার্ভ বাজার ব্যবসায়ী সমিতির সদস্যদের উপকার হবে তা নয়, এই নির্বাচনের ফলে ব্যবসায়ীদের পাশ্বাপাশি ,গরীব কিছু শিশু,ছাপাখানা,কাগজ ব্যবসায়ীসহ অনেকেরই উপকৃত হয়েছে তা নি:সন্দেহে বলছেন বিশিষ্টব্যক্তিরা।

Micro Web Technology

আরো দেখুন

মাস্ক পরিধান নিশ্চিত করতে কঠোর প্রশাসন

নভেল করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক ব্যবহারে সচেতনতা সৃষ্টির লক্ষে প্রতিদিনের ন্যায় বুধবারও রাঙামাটিতে …

Leave a Reply