নীড় পাতা » খাগড়াছড়ি » চেঙ্গী নদীর ভাঙ্গন থেকে নদীবর্তী এলাকা রক্ষার দাবি

চেঙ্গী নদীর ভাঙ্গন থেকে নদীবর্তী এলাকা রক্ষার দাবি

chengi-pic-02খাগড়াছড়িতে চেঙ্গী নদীর ভাঙ্গন থেকে নদীর তীরবর্তী এলাকার রক্ষার দাবীতে দাবিতে খাগড়াছড়িতে মাননববন্ধন ও র‌্যালি করেছে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘অরণ্যে তারুন্য’।

শনিবার সকালে গঞ্জপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে শাপলা চত্বরে এসে মানববন্ধনে মিলিত হয়। মানববন্ধনে বিভিন্ন, সামাজিক, রাজনৈতিক ও খোর¯্রােতা নদীটির তীরবর্তী এলাকার কয়েকশ মানুষ অংশ নেন।

মানববন্ধনে অরণ্যে তারুণ্যের সভাপতি সাইফুদ্দিন মিঠুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, গোলাবাড়ী ইউনিয়নর ২ নং ওয়ার্ড মেম্বার মোঃ আবুল হাশেম, অরণ্যে তারুণ্য’র সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, এডভোকেট রতন কুমার দে, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আবু দাউদ, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চু মণি চাকমা প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, চেঙ্গী নদীর অব্যাহত ভাঙ্গনে শহরের শব্দমিয়া পাড়া হতে গঞ্জপাড়া, ঠাকুরছড়া হতে গোলাবাড়ী হয়ে কমলছড়ি এলাকাগুলো কেবল নামের উপরই দাড়িঁয়ে আছে। নদী তীরবর্তী এসব এলাকার মানুষ ভাঙ্গনের আশংকায় দিন কাটান।

তারা বলেন, এসব এলাকায় নানা ধর্মবর্ণের হাজার হাজার মানুষের বসবাস। গ্রামগুলোর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, খ্যায়াং, শ্মশানঘাট, ঈদগাহ মাঠ, বসতভিটা, ধানি জমিসহ সবকিছুই আজ হুমকির মুখে। chengi-pic-03

মানববন্ধন থেকে চেঙ্গী নদীর ভাঙ্গন থেকে নদী তীরবর্তী এলাকা রক্ষায় নদী শাসন প্রকল্প গ্রহন, অবৈধ বালু উত্তোলন, দ্বিতীয় চেঙ্গী সেতু রক্ষনাবেক্ষণ করার দাবী জানানো হয়।
মাননববন্ধন শেষে খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ মাসুদ করিমের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলীপি প্রদান করা হয়।
প্রসঙ্গত, ২০১৩ সালের ২৮ নভেম্বর একই দাবীতে সংগঠনটির পক্ষ থেকে মাননববন্ধন, র‌্যালিসহ আরো বেশ কিছু কর্মসূচী পালন করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান কুজেন্দ্রের

কভিড-১৯ মহামারী উত্তরণে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রাপ্ত প্রধানমন্ত্রীর ইফতার সামগ্রী বিতরণ করেছে খাগড়াছড়ি পার্বত্য …

Leave a Reply