নীড় পাতা » খাগড়াছড়ি » ‘চুক্তি বাস্তবায়নে সরকারকে বাধ্য করা হবে’

‘চুক্তি বাস্তবায়নে সরকারকে বাধ্য করা হবে’

khagrachari-pic-4পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) সভাপতি ও সাবেক গেরিলা নেতা সুধাসিন্ধু খীসা অস্তিত্বের স্বার্থেই পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগনকে সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহবান জানিয়েছেন। তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়ন করা না হলে আরো রক্ত দিতে হবে পাহাড়ীদের। সরকারকে সতর্ক করে দিয়ে বলেন, বাধ্য হলে পাহাড়ীরা নিশ্চয়ই ঘুরে দাঁড়াবে। তিনি আদর্শগত বা জাতিগত ভেদাভেদ ভুলে বৃহত্তর ঐক্য গড়ে তোলারও আহবান জানিয়েছেন। তিনি পার্বত্য চুক্তির ১৭ বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার দুপুরে খাগড়াছড়িতে জনসংহতি সমিতির এক বিক্ষোভ সমাবেশে এসব কথাগুলো বলেন।
সূর্যশিখা ক্লাব মাঠে প্রীতিময় চাকমার সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা সুধাকর ত্রিপুরা, বাতায়ন চাকমা, ভূপতি চাকমা ও সোহাগ চাকমা প্রমূখ।

দ্বিধাবিভক্ত জনসংহতি সমিতির অপর অংশের এই নেতা বলেন, ‘১৭ বছর ধরে ধৈর্য্য ধরেছি,আর নয়। এবার পার্বত্য চট্টগ্রামকে অচল করে দিয়ে চুক্তি বাস্তবায়নের দাবী আদায় করতে হবে। তিনি এই সংগ্রামকে সফল করতে প্রতিটি জুম্ম বাড়ী হতে অন্তত একজন করে লোককে সংগ্রামে নাম লিখানোর আহবান জানিয়েছেন। দুই যুগেরও বেশি সময় ধরে রক্ত দিয়েছি। প্রয়োজনে আরো রক্ত দেবার জন্য পাহাড়ীদের প্রস্তুত থাকতে হবে।’
জনসংহতি সমিতির নেতা সুধাসিন্ধু খীসা পাহাড়ী নেতাদেরকে বোধদয় হবার পরামর্শ দিয়ে জাতি-ধর্ম-বর্ণ এবং ভেদাভেদ ভুলে জাতিসত্তার অস্তিত্ব রক্ষার জন্যই ঐক্যবদ্ধ হবার অনুরোধ জানিয়েছেন।

এর আগে লারমা স্কোয়ার হতে বিক্ষোভ মিছিল বের হলে মুসলিমপাড়ার সামনে পুলিশ তাতে বাধা দেয়। এসময় উত্তেজনার ছড়িয়ে পড়লে বাস, মাইক্রোসহ কয়েকটি গাড়ী ভাংচুর করা হয়। ঘটনার জন্য পুলিশ বিক্ষোভকারীদের দায়ী করলেও জনসংহতি সমিতির নেতারা তা অস্বীকার করেছে।
এদিকে জেএসএস এর কেন্দ্রীয় নেতা সুধাকর ত্রিপুরা অভিযোগ করেছেন, প্রশাসন মাটিরাঙ্গায় বিক্ষোভ কর্মসুচি পালন করতে দেয়নি। এছাড়া খাগড়াছড়িতেও বিক্ষোভে বাধা দিলে পুলিশের সাথে বাকবিতন্ডা হয়।

Micro Web Technology

আরো দেখুন

সৌরশক্তি ব্যবহার করে সেচ সুবিধার আওতায় কৃষক

খাগড়াছড়ি পার্বত্য জেলার শুকনো মৌসুমে চাষযোগ্য জমির প্রায় অর্ধেকের মতো খালি পড়ে থাকে সেচের অভাবে। …

Leave a Reply

%d bloggers like this: