নীড় পাতা » বান্দরবান » চুক্তি বাস্তবায়নে সরকারের সদিচ্ছার অভাব রয়েছে

চুক্তি বাস্তবায়নে সরকারের সদিচ্ছার অভাব রয়েছে

Bandarban-JSS-PiC_01বান্দরবানে পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নের দাবীতে বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে জেএসএস। বুধবার স্থানীয় রাজারমাঠে আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জেএসএস কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক গুনেন্দ বিকাশ চাকমা বলেছেন, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নের সরকারের সদিচ্ছার অভাব রয়েছে। শান্তি চুক্তি বাস্তবায়নে সরকার আন্তরিক নয়। চুক্তির মৌলিক দিকগুলো বাস্তবায়ন না করে সরকার উল্টো চুক্তি পরিপন্থী নানা পদক্ষেপ গ্রহণ করেছে। চুক্তি লংঘন করে তিন পার্বত্য জেলা পরিষদগুলো পুনগঠন করা হয়েছে।
তিনি আরো বলেন, পাহাড়ের প্রধান সমস্যা হচ্ছে ভূমি। ভূমি জটিলতার নিরসন ছাড়া পার্বত্যাঞ্চলে কোনোদিনও স্থায়ী শান্তি আসবে না, আসতে পারেনা। ভূমি জটিলতা’সহ সকল সমস্যা নিরসনে সরকার সদিচ্ছা দেখাবে এবং চুক্তি বাস্তবায়নে এগিয়ে আসবে এটাই আমাদের প্রত্যাশা। অন্যতায় বিকল্প রাস্তা খোঁজে নেয়া হবে।

জেলা জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক উছোচিং মারমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে রুমা উপজেলা চেয়ারম্যান অংথোয়াই চিং মারমা, জেলা হিলউম্যান্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মিশিপ্রু চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয়নেতা বুলবুল চাকমা, যুবফেডারেশনের নেতা মংএচিং মারমা’সহ সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। এদিকে সমাবেশে আগে শান্তি চুক্তি বাস্তবায়নের দাবী বান্দরবান শহরে বিক্ষোভ মিছিল করেছে জেএসএস’সহ সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা। চুক্তির বর্ষপূর্তির বিক্ষোভ সমাবেশে যোগদিতে সকাল থেকে পিকআপ এবং ট্রাকে করে পাহাড়ী নেতাকর্মীরা বিভিন্ন স্থান থেকে রাজারমাঠে এসে জড়ো হয়।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …

Leave a Reply