নীড় পাতা » পাহাড়ের রাজনীতি » চা শ্রমিকদের পাশে পাহাড়ের তিন সংগঠন

চা শ্রমিকদের পাশে পাহাড়ের তিন সংগঠন

WP_20160108_213হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ‘ডানকান্স এন্ড ব্রাদার্স’ কোম্পানীর মালিকানাধীন চাঁন্দপুর-বেগমখান চা শ্রমিকদের কৃষিজমি জবরদখল বন্ধের এবং ভূমির উপর চিরস্থায়ী বন্দোবস্ত প্রদানের দাবিতে শুক্রবার গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে ঢাকায় এক সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বিকালে শাহবাগ থেকে একটি মিছিল টিএসসি, দোয়েল চত্বর, হাইকোর্ট হয়ে পল্টন মোড় ঘুরে জাতীয় প্রেসক্লাবের সামানে সমাবেশ করে।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি মাইকেল চাকমা,পাহাড়ি পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা। সভা পরিচালনা করেন পিসিপি সদস্য রিয়েল ত্রিপুরা।

সমাবেশে বক্তারা বলেন, চুনারুঘাটের চান্দপুর-বেগমখান বাগানের চা শ্রমিকদের দেড় শত বছরের অধিককাল যাবৎ বংশপরম্পরায় ভোগদখলীয় ৫১১ একর দুই ফসলি উর্বর কৃষিজমির উপর ‘স্পেশাল ইকোনোমিক জোন’ করার প্রক্রিয়া একটি দুর্বল প্রান্তিক জনগোষ্ঠীর ভূমি থেকে উচ্ছেদ করার এক সুগভীর চক্রান্ত।

বক্তারা উন্নয়নের নামে প্রান্তিক চা জনগোষ্ঠীর আবাদি জমি কেড়ে নেয়ার চক্রান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য দেশের সকল প্রগতিশীল ব্যক্তি ও সংগঠনের প্রতি আহ্বান জানান। তারা জমির উপর চা শ্রমিকদের চিরস্থায়ী বন্দোবস্ত প্রদানেরও জোর দাবি জানান তারা। (প্রেস বিজ্ঞপ্তি)

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্য বিভাগকে সুরক্ষা সামগ্রী দিলো রাঙামাটি রেড ক্রিসেন্ট

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাঙামাটির ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহে স্বাস্থ্য …

Leave a Reply