নীড় পাতা » খাগড়াছড়ি » চলে গেলেন শতবর্ষী সমাজহিতৈষী বিজয়

চলে গেলেন শতবর্ষী সমাজহিতৈষী বিজয়

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার কুড়াদিয়াছড়ার উগ্যজাই পাড়ার করোনা জয়ী শতবর্ষী বিজয় গিরি চাকমা বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে পরলোকগমন করেছেন। তিনি নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে মারা যান বলে জানান আত্মীয়-স্বজনেররা। এ বছরের শুরু দিকে করোনা ভাইরাস আক্রান্ত হয়েও, করোনা-কে জয় করে বিজয় গিরি আলোড়ন সৃষ্টি করেন। শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা, বয়োবৃদ্ধ হয়েও করোনা জয়ে পানছড়ি উপজেলাবাসীর জন্য তিনি ছিলেন এক জীবন্ত কিংবদন্তি। তাঁর মৃত্যুতে পুরো উপজেলায় নেমে এসেছে শোকের ছায়া। বিজয়-মেনুকা দম্পতির চার মেয়ে, দুই ছেলে এবং বিজয় গিরি, তিন ভাই দুই বোনের মধ্যে চতুর্থ।

পাকিস্তান আমলে ৮ম শ্রেণি পাশ ছিলেন বিজয় গিরি। গ্রাম্য ডাক্তারিও করেছেন। এলাকায় খুবই প্রিয় মুখ বিজয় গিরি চাকমা বৌদ্ধ বিহার প্রতিষ্ঠার জন্য শীলাচার কুটিরে ১০ শতক, শান্তিপুর অরণ্য কুটিরে ৫ একর ভূমি, নালকাটা কমিউনিটি ক্লিনিক স্থাপনে ৫ শতক, নালকাটা উচ্চ বিদ্যালয়ে ৫০ শতক, কুড়াদিয়াছড়া দুর্গা মন্দির ও নবীন কুমার স্মৃতি ছাত্রাবাস তৈরিতে ২০ শতক, বিজয় গিরি-মেনুকা গ্রামার স্কুল প্রতিষ্ঠায় ৪০ শতক, বিজয় গিরি মিশন স্কুলের জন্য ভূমি ও নালকাটা উচ্চ বিদ্যালয়ের পাশের ধম্মাবিচারা মেডিটেশন সেন্টারে যাওয়ার জন্য রাস্তা দানের পাশাপাশি মধ্যম প্রতিপদা অরণ্য কুটিরে প্রবেশের গেইট নির্মাণ করে দেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অনুতোষ চাকমা জানান, বিজয় গিরি চাকমা শতবর্ষী হয়েও তিনি করোনকে জয় করে আলোড়ন সৃষ্টি করেছিলেন এবং করোনা আক্রান্ত অনেক ভীত সন্ত্রস্ত মানুষের সাহস জুগিয়েছিলেন। আমরা তাঁর বিদেহী আত্মার সুখ, শান্তি ও সদগতি কামনা করছি।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে যৌথ অভিযানে অস্ত্র-গুলি উদ্ধার

রাঙামাটির বন্দুকভাঙায় সন্ত্রাসীদের আস্তানায় যৌথ বাহিনীর অভিযানে একে-৪৭, বিদেশি পিস্তল, বিপুল সংখ্যক গোলাবারুদসহ নগদ টাকা …

Leave a Reply