নীড় পাতা » ব্রেকিং » ঘিলাছড়িতে ৩ মাসব্যাপী চাকমা ভাষার বর্ণমালার প্রশিক্ষণ শুরু

ঘিলাছড়িতে ৩ মাসব্যাপী চাকমা ভাষার বর্ণমালার প্রশিক্ষণ শুরু

‘শিক্ষার আলো ঘরে ঘরে জ্বালো’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙামাটিতে তিন মাসব্যাপী ফ্রি চাকমা ভাষার বর্ণমালা প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সংগঠন ‘চাকমা সাহিত্য বাহ্’ এর সার্বিক সহযোগিতায় এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।

শুক্রবার সকালে রাঙামাটি নানিয়ারচর উপজেলার ঘিলাছড়ি উচ্চ বিদ্যালয়ে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ‘চাকমা সাহিত্যে বাহ্’র সাধারণ সম্পাদক ইনজেব চাকমা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রেডিয়্যান্ট কেজি স্কুলের সহকারী শিক্ষক সুশীল খীসা ও চিকুধন চাকমা প্রমুখ। অনুষ্ঠানে প্রশিক্ষনার্র্থীসহ সংগঠনের সদস্যাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তরা বলেন, ‘আমাদের জুম্ম সংস্কৃতিতে নিজস্ব ভাষা ও বর্ণমালা রয়েছে। সভ্যতার বিবর্তনের ফলে আমাদের নিজ ভাষা তথা চাকমা ভাষা ও সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। তাই বাংলা ভাষার পাশাপাশি আমাদের নিজ ভাষা তথা মাতৃভাষা চর্চা ও প্রসার করা প্রয়োজন। কেননা, নিজে চাকমা জাতি হিসেবে যদি চাকমা জাতির বর্ণমালা ও ভাষা বলতে পারা না যায় তাহলে চাকমারা কোনোদিন চাকমা বলে দাবি করতে পারবে না।

তারা আরও বলেন, কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, সুফিয়া কামালসহ বাংলাসাহিত্য রচনায় যারা অসামান্য অবদান রেখেছেন তেমনি চাকমাজাতি হিসেবে আমাদের উচিত নিজ ভাষা সাহিত্য চর্চা করে জাতির সংস্কৃতি ও ভাষাকে রক্ষা পূর্বক ধরে রাখা।

Micro Web Technology

আরো দেখুন

নানিয়ারচর সেতু : এক সেতুতেই দুর্গমতা ঘুচছে তিন উপজেলার

কাপ্তাই হ্রদ সৃষ্টির ৬০ বছর পর এক নানিয়ারচর সেতুতেই স্বপ্ন বুনছে রাঙামাটি জেলার দুর্গম তিন …

Leave a Reply