নীড় পাতা » খাগড়াছড়ি » গৃহবধূর ইজ্জতের দাম ২৫ হাজার টাকা!

গৃহবধূর ইজ্জতের দাম ২৫ হাজার টাকা!

স্বামীর অনুপস্থিতিতে নিজ ঘরেই ধর্ষনের শিকার হয়েছেন এক গৃহবধূ। বিচার পাওয়ার আশায় স্থানীয় কার্বারী (গ্রাম্য প্রধান)’র কাছে অভিযোগ করেন তিনি। বিচার বসে পাড়ার গ্রাম্য সালিশে। আর সালিশে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ধর্ষককে দেয়া হয় ২৫ হাজার টাকার সাজা ! ঘটনাটি ঘটেছে খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার চোংড়াছড়ি এলাকায়।

তবে গল্প এখানে শেষ নয়। ধর্ষণের অভিযোগ প্রমানিত হলে সালিশে ৫০ হাজার টাকা জরিমানার বিধান থাকা রাখা হলেও ধর্ষকের প্রতি মানবিক বিবেচনা রেখে জরিমানা করা হয় ২৫ হাজার টাকা। আর সালিশ বৈঠকের পরের দিন টাকা পরিশোধের কথা থাকলেও তা এখনো পরিশোধ করেনি ধর্ষক।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৭ অক্টোবর সকালে মহালছড়ি উপজেলার চোংড়াছড়ি এলাকায় নিজ বাসায় স্বামীর অনুপস্থিতিতে ঐ গৃহবধূকে ধর্ষণ করে একই এলাকার রিমং মারমার ছেলে ঞোহলা মারমা। ঘটনার পর ঐ গৃহবধূ স্থানীয় কার্বারী (গ্রামপ্রধান) সুইচিমং মারমার কাছে নালিশ করলে গত ১০ অক্টোবর সালিশি কার্যালয়ে পাড়ার সাত সদস্য বিশিষ্ট বিচারক কমিটির সমন্বয়ে সালিশি বৈঠক ডাকা হয়।

বৈঠকে বাদী-বিবাদী, স্বাক্ষীর জবানবন্দীতে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ৫০ হাজার টাকা অর্থ দন্ডাদেশের বিধান থাকা সত্ত্বেও মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে অভিযুক্তকে ২৫ হাজার টাকা জারিমানা করা হয় এবং পরের দিন তা পরিশোধ করার জন্য নির্দেশ দেয়া হয়। কিন্তু পরবর্তীতে টাকা চাইতে গেলে প্রাণনাশের হুমকি দিয়েছে অভিযুক্ত ধর্ষক।

থানায় যোগাযোগ করেও এর কোন প্রতিকার পাওয়া যায়নি এমন অভিযোগ করে ধর্ষিত ঐ গৃহবধূ জানান, ঘটনার পর তাকে স্বামীর বাড়ি থেকে বের করে দেওয়া হয়েছে। বর্তমানে দু’বছরের শিশুকে নিয়ে খেয়ে না খেয়ে দিন পার করছেন তিনি।

এ বিষয়ে মহালছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেমায়ূন কবির চৌধুরী’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, স্থানীয় মারমা সম্প্রদায়ের নেতারা সামাজিকভাবে বিষয়টি সমাধান করবে বলে তার কাছ থেকে সময় নিয়েছেন।

অপরদিকে কার্বারী সুইচিংমং মারমার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অভিযুক্ত ধর্ষকের কাছ থেকে জারিমানা আদায়ের জন্য সামাজিকভাবে চেষ্টা চালানো হচ্ছে।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply