নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ‘গুটিকয়েক বিচ্ছিন্নতাবাদী মেডিকেল ও বিশ্ববিদ্যালয় স্থাপনে বিরোধিতা করছে’

‘গুটিকয়েক বিচ্ছিন্নতাবাদী মেডিকেল ও বিশ্ববিদ্যালয় স্থাপনে বিরোধিতা করছে’

Chinu-pic-102‘গুটিকয়েক বিচ্ছিন্নতাবাদী পাহাড়ে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিরোধিতা করছে’ বলে মন্তব্য করেছেন রাঙামাটির সংরক্ষিত মহিলা সাংসদ ফিরোজা বেগম চিনু এমপি।

শুক্রবার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ মিলনায়তনে রাঙামাটিতে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তিন একথা বলেন। তবে যত বাধাই আসুক না কেনো সরকার প্রতিষ্ঠান দুটোর কাজ শুরু করার ব্যাপারে বদ্ধপরিকর জানিয়ে, এই ব্যাপারে গণমাধ্যমকর্মীদের ইতিবাচক সহযোগিতা কামনা করেন তিনি।

সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,রাঙামাটি চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুর রহমান,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো: মুছা মাতব্বর,সাবেক পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান চিংকিউ রোয়াজা,জেলা আওয়ামীলীগ নেতা রফিকুল মাওলা,প্রবীন সাংবাদিক একেএম মকছুদ আহম্মেদ,স্কাউট লিডার নুরুল আবছার।
ফিরোজা বেগম চিনু আরো বলেন,সাধারন মানুষ চায় এখানে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হোক। এখানে যত বেশি শিক্ষা প্রতিষ্ঠান হবে ততই এ এলাকার মানুষ শিক্ষিত হবে।

তিনি রাঙামাটি আসনের নির্বাচিত সাংসদ উষাতন তালুকদারের প্রসঙ্গ তুলে ধরে বলেন, তার সাথে আমার রাজনৈতিক মতানৈক্য থাকতে পারে, কিন্তু সংসদীয় স্থায়ী কমিটির সভায় তিনিও একমত পোষন করেছেন পার্বত্য এলাকার উ্ন্নয়নে এবং শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে ভুমিকা রাখবেন। একই সভায় উষাতন তালুকদারও পাহাড়ে সন্ত্রাস,অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানিয়েছেন বলেও জানান তিনি। দুজনই ভিন্ন রাজনৈতিক মতাদর্শের হলেও পার্বত্য এলাকার স্বার্থে ও উন্নয়নে একযোগে কাজ করার আকাংখার কথাও জানান তিনি।

চিনু আরো বলেন,বিগত নির্বাচনে রাঙামাটিতে স্থানীয় একটি রাজনৈতিক দল অস্ত্রের মুখে সাধারন মানুষকে ভোট দিতে দেয় নাই,ভোটাধিকার কেড়ে নেয়া হয়েছে বলেই আওয়ামীলীগের প্রার্থী বিপুল উন্নয়ন কাজ করা সত্ত্বেও পরাজিত হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সারাদেশের হত্যা-গুম-অপহরন নিয়ে আমরা বিব্রত তেমনি সরকারও বিব্রত । এগুলো কারা করছে তা আপনারা জানেন।সরকার চেষ্টা করছে পরিস্থিতি থেকে উত্তরণের।

আরেক প্রশ্নের জবাবে ফিরোজা বেগম চিনু ‘পাহাড়ে এনজিওদের কার্যক্রম নিয়ে তদারকি করা প্রয়োজন’ মন্তব্য করে বলেন, বিগতসময়ে বাঘাইছড়িতে সাম্প্রদায়িক হামলার ঘটনা একটি এনজিওর কারনে সৃষ্টি হয়েছিল ।

পার্বত্য এলাকায় অসাম্প্রদায়িক রাজনীতির পরিবেশ সৃষ্টির প্রচেষ্টার কথা জানিয়ে এই মহিলা এমপি বলেন, যেকোন ধরণের সাম্প্রদায়িক উস্কানি ও অপতৎপরতার বিরুদ্ধে তিনি এবং তার দল সচেতন থাকবেন। আওয়ামীলীগকে অসাম্প্রদায়িক রাজনীতির সুতিকাগার দাবি করে,পাহাড়ে সম্প্রীতি রক্ষায় নিজের প্রাণান্ত প্রচেষ্টার চালানোর প্রত্যয়ের কথা জানান তিনি।

মতবিনিময় সভায় সাংবাদিকরা ফিরোজা বেগম চিনুকে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়ার আহ্বান জানান। এর মধ্যে নানিয়ারচর সেতু,তবলছড়ি সেতু,কাপ্তাই হ্রদ ড্রেজিং,বিভিন্ন উপজেলায় নৌ ফায়ার স্টেশন চালু,বিশ্ববিদ্যালয় ও মেডিকেলের কার্যক্রম সবপক্ষকে আস্থায় নিয়ে দ্রুত চালু অন্যতম।

কাপ্তাই হ্রদ ড্রেজিং সম্পর্কে তিনি বলেন, ড্রেজিং করার জন্য একটি টিম এসে জরিপ করে গেছে ,এখন প্রকল্পটি একনেকে পাস হলে ড্রেজিং এর কাজ শুরু হবে। একই সাথে নানিয়ারচর ব্রীজেরও প্রাক সমীক্ষা সম্পন্ন হয়েছ বলে জানান তিনি। তিনি সাংবাদিকদের বিভিন্ন পরামর্শ মনোযোগ দিয়ে শুনেন এবং নিয়মিতভাবে সাংবাদিকদের সাথে বসে পার্বত্য এলাকার উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাঙামাটি রিপোটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা,হিলবিডি২৪.কম এর নির্বাহী সম্পাদক সত্রং চাকমা,পাহাড়টোয়েন্টিফোর ডট কম সম্পাদক ফজলে এলাহী, প্রথম আলোর স্টাফ রিপোর্টার হরি কিশোর চাকমা,বৈশাখী টিভির কামালউদ্দিন দৈনিক পূর্বকোণের সাখাওয়াত হোসেন রুবেল,বাংলাদেশ প্রতিদিনের ফাতেমা জান্নাত মুমু,ইন্ডিপেন্ডেন্ট টিভির হিমেল চাকমা,ডেইলি স্টারের শান্তিময় চাকমা, হিলবিডি২৪.কম এর সম্পাদক দিশারি চাকমা,হিলনিউজটোয়েন্টিফোর ডট কম এর সম্পাদক মোহাম্মদ সোলায়মানসহ বেশ কয়েকজন সংবাদকর্মী।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে করোনায় আরও এক নারীর মৃত্যু

রাঙামাটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে শহরের চম্পকনগর আইসোলেশন …

Leave a Reply