নীড় পাতা » আইটি কর্ণার » গুগলকে ছাড়াই ফোন এনে দেখাল হুয়াওয়ে

গুগলকে ছাড়াই ফোন এনে দেখাল হুয়াওয়ে

google

গুগলকে ছাড়া হুয়াওয়ে পথ চলতে পারবে কি না, তা নিয়ে সংশয় দূর হলো। গতকাল জার্মানির মিউনিখে মেট সিরিজে মেট ৩০ ও মেট ৩০ প্রো মডেলের স্মার্টফোনের ঘোষণা দিয়েছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে মেট ৩০ প্রো স্মার্টফোন মেট ৩০ মডেলের চেয়ে কিছুটা শক্তিশালী। মেট ৩০ প্রোর একটি ৫-জি নেটওয়ার্ক-সমর্থিত সংস্করণেরও ঘোষণা এসেছে। আগামী অক্টোবর নাগাদ এ স্মার্টফোন দুটি বিভিন্ন দেশের বাজারে ছাড়বে হুয়াওয়ে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্যযুদ্ধের ফলে গুগলের সফটওয়্যার ব্যবহার করার সুযোগ পায়নি হুয়াওয়ে। তারা বরাবরই বলে এসেছে, গুগলে অ্যান্ড্রয়েড ওএস তাদের প্রথম পছন্দ। তবে তাদের হাতে বিকল্পও রয়েছে। মেট ৩০ সিরিজ দিয়ে সেই বিকল্পের পথেই হেঁটেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন স্মার্টফোনটিতে গুগলের জনপ্রিয় অ্যাপগুলো নেই। এটি অ্যান্ড্রয়েড ১০ ওএসের ভিত্তিতে তৈরি ইএমইউআই ১০ সফটওয়্যারে চলবে। এতে গুগলের সেবার পরিবর্তে হুয়াওয়ের নিজস্ব মোবাইল সেবাগুলো যুক্ত হয়েছে।

ওপেন সোর্স প্ল্যাটফর্মের ওপর ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে হুয়াওয়ে তাদের নিজস্ব সেবা তৈরি করেছে। এর ফলে এতে গুগলের প্লে স্টোরের বদলে হুয়াওয়ে অ্যাপ গ্যালারির সুবিধা পাওয়া যাবে। এই ইকোসিস্টেম ব্যবহার করতে হুয়াওয়ে আইডি ব্যবহার করতে হবে। গুগল ড্রাইভ ও গুগল ফটোজের বদলে হুয়াওয়ে তাদের হুয়াওয়ে মোবাইল ক্লাউড সেবা দেবে। এর বাইরে হুয়াওয়ে ভিডিও ও ক্রোমের বদলে হুয়াওয়ে ব্রাউজার ব্যবহারের সুযোগ থাকবে।

হুয়াওয়ে মেট ৩০ প্রো মডেলটিতে ৬ দশমিক ৫৩ ইঞ্চি মাপের ওএলইডি ডুয়াল কার্ভড বা হরিজন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। কিরিন ৯৯০ চিপসেটের ফোনটিতে ৮জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ থাকছে। ফোনটিতে কোয়াড ক্যামেরা সেটআপ থাকছে। এতে দুটি ৪০ মেগাপিক্সেলের ক্যামেরার পাশাপাশি ৮ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা ও থ্রিডি ডেপথ সেন্সর থাকছে। ফোনটির সামনে ৩২ মেগাপিক্সেলে সেলফি ক্যামেরা থাকছে। এ ফোনের ক্যামেরায় স্লো মোশন ও ফোরকে মানের ভিডিও ধারণ করা যাবে। এর ব্যাটারি ৪৫০০ এমএএইচ। দাম শুরু ১ হাজার ৯৯ ইউরো থেকে।

মেট ৩০ মডেলটি প্রায় প্রো মডেলটির মতোই। তবে এর ডিসপ্লে কিছুটা বড়। এর মাপ ৬ দশমিক ৬৩ ইঞ্চি। এতে সামান্য নচ রাখা হয়েছে। এর ব্যাটারি ৪২০০ মিলি অ্যাম্পিয়ার। ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের মেট ৩০ মডেলটির দাম শুরু ৭৯৯ ইউরো থেকে। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ ও এনডিটিভি।

Micro Web Technology

আরো দেখুন

উঠে যাচ্ছে ফেসবুকের লাইক দেখার অপশন!

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ভিডিও, ছবি এবং টেক্সট আকারে প্রতিদিনের আপডেট দেওয়ার একটি …

Leave a Reply