গুইমারার বাইল্যাছড়িতে পিসিপির বিক্ষোভ

Guimara-protest-photo2সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা, অন্যায় ধরপাকড় বন্ধ ও মিথ্যা মামলা তুলে নেয়া এবং পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়ির গুইমারার বাইল্যাছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা শাখা।

শনিবার সকাল সাড়ে ৯টার দিকে বাইল্যাছড়ির তৈমাতাই এলাকায় বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি অমল ত্রিপুরা ও গুইমারা উপজেলা শাখার সভাপতি সমর জ্যোতি চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ পার্বত্য চট্টগ্রামসহ ও সমতলে বসবাসরত সকল জাতিসত্তাসমূহের নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবিতে বিগত ২০০০ সাল থেকে আন্দোলন করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০০২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক বরাবর শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে স্মারকলিপি পেশ করা হয়। সে সময় প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়ে পিসিপিকে চিঠি দেওয়া হলেও তা বাস্তবায়ন করা হয়নি। এরপর এসব দাবি বাস্তবায়নে ২০১১ সালে পিসিপি’র উদ্যোগে তিন পার্বত্য জেলায় স্কুল- কলেজে ধর্মঘট পালন করা হয়। পরে ২০১৩ সালে আওয়ামী লীগ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ৬টি জাতিসত্তার (মারমা, চাকমা, ত্রিপুরা, সান্তাল, মনিপুরী, গারো) মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর ঘোষণা দিলেও এখনো তা বাস্তবায়নের মুখ দেখেনি।

তারা অভিযোগ করে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির পর সরকার মাটিরাঙ্গা, গুইমারা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়িসহ পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জায়গায় নিপীড়ন-নির্যাতন বাড়িয়ে দিয়েছে। সেনাবাহিনীকে দিয়ে প্রতিনিয়ত হয়রানি, ঘরবাড়ি তল্লাশি ও অন্যায় ধরপাকড়, ভূমি বেদখল ও মিথ্যা মামলা দিয়ে জেল হাজতে পাঠানো হচ্ছে। এসব নির্যাতন-হয়রানি থেকে স্কুল-কলেজে পড়–য়া শিক্ষার্থীরাও বাদ যাচ্ছে না। ফলে এলাকায় শিক্ষার্থীদের উপর এর ক্ষতিকর প্রভাব পড়ছে।

বক্তারা আরো বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে প্রাাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধি না করে উচ্চ শিক্ষার প্রলোভন দেখাচ্ছে। যা পাহাড়ি জনগণের সাথে প্রতারণা ছাড়া আর কিছুই নয়। বক্তারা সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে এবং সরকারের অব্যাহত দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়ন, অন্যায় ধরপাকড় ও দমন-পীড়ন বন্ধ করে শিক্ষার্থীদের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা এবং মানিকছড়ি-রামগড়সহ বিভিন্ন এলাকয় পাহাড়িদের জায়গা-জমি বেদখল বন্ধ করার জোর দাবি জানিয়েছেন।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply