নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » গণতান্ত্রিক বাজেট আন্দোলনের কর্মশালা

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের কর্মশালা

DSC01477রাঙামাটিতে ‘কর ব্যবস্থা, সুশাসন ও বাজেটের গণতন্ত্রায়ন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার গণতান্ত্রিক বাজেট আন্দোলনের আয়োজনে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়।

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের রাঙামাটির জেলার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা’র সভাপতিত্বে মঞ্চে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর ইভনুল হাসান ইভান, রাঙামাটি চেম্বার অব কমার্সের সচিব আবুল কাশেম, নারীনেত্রী এডভোকেট সুস্মিতা চাকমা। ধারণাপত্র পাঠ ও সঞ্চালনা করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সদস্য সচিব মো: আলী।

বক্তারা বর্তমান কর ব্যবস্থায় সংস্কার করার আহ্বান জানিয়ে বলেন, বর্তমান কর ব্যবস্থায় প্রত্যক্ষ করের তুলনায় পরোক্ষ কর আদায় করা হয় বেশি। এতে সাধারণ মানুষের ওপর করের বোঝা বেশি পড়ে যায়। অন্যদিকে ধনি শ্রেণি বেশি আয়ের পরও সে তুলনায় কর দিচ্ছে কম। যার ফলে প্রত্যক্ষ কর আদায় কম হচ্ছে। বক্তারা প্রত্যক্ষ কর আদায়ের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে কর্পোরেট হাউসগুলোকে যে ইন্সসেন্টিভ দেওয়া হয় তা বাতিলের সুপারিশ করেন। এছাড়া পাহাড়ের অনগ্রসর জনগোষ্ঠীর ক্ষেত্রে বাজেটে আরো বেশি সুবিধা বাড়ানোর কথা উল্লেখ করা হয়।

কর্মশালা শুরুর পূর্বে রাঙামাটি জেলাপ্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

বাজার তদারকিতে রাঙামাটির জেলা প্রশাসক

নভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউের সংক্রামন রোধে চলমান লকডাউনে ও রমজান মাসে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে রাখতে …

Leave a Reply

%d bloggers like this: