নীড় পাতা » খাগড়াছড়ি » খাগড়াছড়িতে ৭৭০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে

খাগড়াছড়িতে ৭৭০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে। ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান’ শীর্ষক স্কীমের আওতায় ২০১৯-২০ অর্থ বছরে জেলার নির্বাচিত শিক্ষার্থীদের মাঝে এ বৃত্তি বিতরণ করা হয়।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা। এসময় তিনি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের একটি উদাহরণ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। প্রতিষ্ঠার পর থেকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সকল জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পার্বত্য এলাকার উন্নয়নে আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে ৬ হাজার ৫০০টির অধিক স্বল্প মেয়াদি স্ক্রীম এবং মধ্য ও দীর্ঘ মেয়াদি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এরমধ্যে শিক্ষাখাতে আবাসিক স্কুল পরিচালনা, বিভিন্ন অবকাঠামো নির্মাণ, আসবাবপত্র ও শিক্ষা সরঞ্জাম প্রদান ছাড়াও শিক্ষা বৃত্তি বিতরণ করে আসছে। যা ৮১ হাজার টাকা থেকে বাড়িয়ে বর্তমানে ২ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।’

বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন-২০১৪ পাশ হওয়ার ফলে এ প্রতিষ্ঠানের ভিত্তি যেমন মজবুত হয়েছে তেমনি যুগোপযোগী হয়েছে বলেও মন্তব্য করেন চেয়ারম্যান। অনুষ্ঠানে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, উন্নয়ন বোর্ডের পরিকল্পনা বিভাগের সদস্য ড. প্রকাশ কান্তি চৌধুরী, খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম উপস্থিত ছিলেন।

পরে খাগড়াছড়ি সদরসহ জেলার ৯টি উপজেলার কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৭৭০ জন শিক্ষার্থীদের হাতে শিক্ষাবৃত্তি তুলে দেন অতিথিরা। এরমধ্যে কলেজ পর্যায়ে রয়েছে ৩শ’ ৫০ জনকে ৭ হাজার টাকা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১০ হাজার টাকা করে প্রদান করা হয়। শিক্ষার্থীরা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বৃত্তির পরিমাণ বাড়ানোসহ খাগড়াছড়িতে একটি বিশ^ বিদ্যালয় স্থাপনেরও দাবি জানান।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সূত্র জানায়, ২০১৯-২০ অর্থ বছরে খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটি পার্বত্য জেলায় কলেজ বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ২ হাজার ২শ’ ১৬ জন শিক্ষার্থীর হাতে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

বিদ্যুৎ সুবিধাবঞ্চিত মহালছড়ি সদরের ২ গ্রামের মানুষ

আধুনিক প্রযুক্তির ক্রমবিকাশে পাল্টে যাচ্ছে দুনিয়া। প্রতিনিয়ত উদ্ভাবন হচ্ছে নতুন নতুন আবিষ্কার। মানুষের জনজীবনে পড়ছে …

Leave a Reply