নীড় পাতা » খাগড়াছড়ি » খাগড়াছড়িতে বিনা’র উদ্যোগে কৃষক প্রশিক্ষণ

খাগড়াছড়িতে বিনা’র উদ্যোগে কৃষক প্রশিক্ষণ

খাগড়াছড়িতে “পাহাড়াঞ্চল উপযোগী বিনা উদ্ভাবিত আমন ধানের জাত সমূহের পরিচিতি এবং ধানের আধুনিক চাষাবাদ পদ্ধতি” শীর্ষক কৃষক প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করা হয়েছে। বিনা’র গবেষণা কার্যক্রম জোরদারকরণ কর্মসূচির আওতায় শনিবার সকালে খাগড়াছড়ি বিনা উপকেন্দ্র কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন ময়মনসিংহ এ অবস্থিত বাংলাদেশ পরমাণু কৃষি ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক কৃষিবিদ ড. মির্জা মোফাজ্জল হোসেন। এসময় তিনি বলেন, পাহাড়ি অঞ্চলের চাষীদের চাহিদা পূরণে কাজ করছে সরকার। খাগড়াছড়িতে বিনা ধান ১৯ ও ২১ জাতের উদ্ভাবন করা হয়েছে। ভবিষ্যতেও জাত এবং প্রযুক্তি সম্প্রসারণ করার আশ্বাস দেন তিনি।

খাগড়াছড়ি বিনা উপকেন্দ্রের উর্ধ্বতন কর্মকর্তা কৃষিবিদ এবিএম শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মুন্সী রাশীদ আহমদ ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মর্ত্তুজ আলী উপস্থিত ছিলেন। বক্তারা পাহাড়ে আমন ও বিনা ধানের ব্যাপক সম্ভাবনা রয়েছে উল্লেখ করে বলেন, এসব জাতের ধানের চাষ করা গেলে এলাকার চাষীরা অর্থনৈতিকভাবে লাভবান হবেন। একইসাথে পুষ্টি গুণের চাহিদাও পূরণ হবে।

প্রশিক্ষণে ৬৫ কৃষক অংশ নেন। দিনব্যাপী প্রশিক্ষণে তাদের বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল ও স্বল্পকালীন আমন ধানের জাত সমূহের পরিচিতি, বীজ উৎপাদন ও চাষাবাদ কৌশল, রোগ ও বালাই ব্যবস্থাপনা এবং প্রদর্শনী স্থাপন, বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। পরে কৃষকদের মাঝে বিভিন্ন প্রকারের সার বিতরণ করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

রামগড়ে ২ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন

খাগড়াছড়ির রামগড়ে ২ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে সদ্যনির্মিত রামগড় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন …

Leave a Reply