নীড় পাতা » খাগড়াছড়ি » খাগড়াছড়িতে পর্বত দিন পালন

খাগড়াছড়িতে পর্বত দিন পালন

01নানা আযোজনে পার্বত্য জেলা খাগড়াছড়িতে পালিত হয়েছে আন্তর্জাতিক পর্বত দিবস। দিনটি উপলক্ষ্যে বুধবার সকালে জেলা পরিষদের চেয়ারম্যান জনাব চাইথোঅং মারমা-এর নেতৃত্বে একটি বর্নাঢ্য র‌্যালি  টাউন হল হতে শুরু হয়ে জেলা পরিষদে এসে শেষ হয়। এর পর পরই পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালি এবং আলোচনা সভায় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ শানে আলম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ সালাউদ্দিন, অতিঃ জেলা প্রশাসক জনাব মোঃ আবদুল খালেক, অতিঃ পুলিশ সুপার মোঃ জয়নুল আবেদীন, সিভিল সার্জন ডাঃ নারায়ন চন্দ্র দাশ, কৃষি সমপ্রসারণ বিভাগের উপ পরিচালক জনাব অনিল চন্দ্র রায়সহ জেলা পরিষদের সদস্যবর্গ, জেলার বিভিন্ন বিভাগীয়,এনজিও সংস’ার প্রধান,সাংবাদিক এবং বিভিন্ন স্তরের জনসাধারণ উপসি’ত ছিলেন। র‌্যালি এবং আলোচনা সভার সর্বস-রের জনগণের স্বত্বষ্ফূর্ত অংশগ্রহণের জন্য পার্বত্য জেলা পরিষদের পক্ষ হতে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

প্রসঙ্গত,জাতিসংঘের সাধারণ পরিষদের একটি সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন দেশে ২০০৩ সাল থেকে International Mountain Day পালিত হলেও অদ্যাবধি বাংলাদেশে সরকারীভাবে এ দিবসটি পালিত হয়নি। বাংলাদেশের মোট ভূ-খন্ডের এক দশমাংশ এলাকা নিয়ে পার্বত্য জেলা গঠিত। সুতরাং পাহাড় এর পরিবেশ-জীববৈচিত্র ও পাহাডে বসবাসকারী জনগোষ্টির উন্নয়নের লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির জন্য এ দিবসটির গুরত্ব অনেক। এ বছর হতে দিবসটি পালনের জন্য পার্বত্য চট্টগ্রম বিষয়ক মন্ত্রণালয় হতে বিভিন্ন কর্মসূচী প্রণয়ন করেছে। দিবসটির প্রতিপাদ্য বিষয়ঃ পর্বতঃ টেকসই ভবিষ্যতের চাবি ‘Mountains: Key to a Sustainable Future’। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত  মোতাবেক খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ দিবসটি উদযাপন করে।

Micro Web Technology

আরো দেখুন

মহালছড়িতে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মনাটেক গ্রামে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। সোমবার দুপুর আড়াইটায় মনাটেক …

Leave a Reply