নীড় পাতা » খাগড়াছড়ি » খাগড়াছড়িতে ‘ওয়াগ্যো প্যোয়ে’ উৎসব পালন

খাগড়াছড়িতে ‘ওয়াগ্যো প্যোয়ে’ উৎসব পালন

wagga-poyeদীর্ঘ ৩ মাসের বর্ষাবাস (উপোষ) শেষে পার্বত্য অঞ্চলেও বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারনা পূর্ণিমা পালিত হচ্ছে। বুধবার চাকমা ও বাঙ্গালী বড়–য়া সম্প্রদায়ের মানুষ দিবসটি ব্যাপক ধর্মীয় আনুষ্ঠানিকতা ও উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে দিনটি উদযাপন করেছে।
তবে একই ধর্মাবলম্বী হলেও অনেকটা ব্যতিক্রমীভাবে মারমা জনগোষ্টীর মানুষ আজ ওয়া বা ওয়াগ্যো প্যোয় উৎসব পালন করছে এদিনে। তারা ধর্মীয় রীতিনীতির বাইরেও সামাজিক উৎসব পালন করে থাকে। বিশেষত হাজার ফুল দিয়ে বুদ্ধপুজা ও সাধ্যমত ভান্তেকে ছোয়াইং (খাদ্য) প্রদান করা মারমা জনগোষ্ঠীর ঐতিহ্য।
এ উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলার বিভিন্ন বিহার(মন্দির)এ নানা পুজা অর্চনার আয়োজন করা হয়েছে। সকালে বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহন, সংঘ দান, অষ্ট পরিস্কার দান, হাজার বাতি দান ও ধর্ম দেশনা দেয়া হয়।
বিকালে বিহারগুলোতে বিশেষ প্রার্থনা, হাজার বাতি প্রজ্জলন ও ফানুস বাতি উড়ানো হয়।
এদিকে শহরের য়ংড বৌদ্ধ বিহারে ফানুস বাতি উত্তোলন ও নদীতে নৌকা ভাসানো উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এসময় তিনি পাহাড়ী-বাঙ্গালী সবাইকে সম্প্রীতি বজায় রেখে বসবাস করার আহ্বান জানান।
এদিকে দিনটি উপলক্ষে মারমা তরুন তরুনীরা উৎসব উল্লাসে অংশ নেয়। অসংখ্য তরুন তরুনী ও বিভিন্ন বয়সী মানুষ নতুন পোষাকে ছুটে আসেন বিহারগুলোর দিকে।

Micro Web Technology

আরো দেখুন

সৌরশক্তি ব্যবহার করে সেচ সুবিধার আওতায় কৃষক

খাগড়াছড়ি পার্বত্য জেলার শুকনো মৌসুমে চাষযোগ্য জমির প্রায় অর্ধেকের মতো খালি পড়ে থাকে সেচের অভাবে। …

Leave a Reply