নীড় পাতা » ফিচার » কাজের খবর » খগড়াছড়ি জেলা পরিষদের উচ্চ শিক্ষাবৃত্তি প্রদানের বিজ্ঞপ্তি

খগড়াছড়ি জেলা পরিষদের উচ্চ শিক্ষাবৃত্তি প্রদানের বিজ্ঞপ্তি

DSC00002খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হতে ২০১৩-১৪ অর্থ বৎসরে বার্ষিক উন্নয়ন কর্মসূচীর অধীনে এ জেলার সহায়ী বাসিন্দা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়/মেডিকেল কলেজ,অনার্স-পাশ কোর্স এবং ডিপ্লোমা/টেকনিক্যাল কলেজ/ ইনস্টিটিউটে অধ্যয়নরত গরীব ও মেধাবী ছাত্র/ছাত্রীদের নিকট আগামী ৩০ জানুয়ারি,২০১৪ খ্রিঃ তারিখের মধ্যে দরখাস- আহবান করা যাচ্ছে। দাখিলকৃত দরখাসে- ছাত্র/ছাত্রীর নাম,পিতা ও মাতার নাম,সহায়ী ঠিকানা, শিক্ষা প্রতিষ্ঠানের নাম,অধ্যয়নরত শ্রেণী,শিক্ষাবর্ষ ইত্যাদি উল্লেখ করে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান/বিভাগীয় প্রধানের সুপারিশ থাকতে হবে। দরখাস্তের সাথে সার্কেল চীফ/জেলা প্রশাসক প্রদত্ত স্থায়ী বাসিন্দার সনদপত্র, এসএসসি ও এইচএসসি সহ সর্বশেষ পরীক্ষার নম্বরশীট/গ্রেডশীট, সমপ্রতি তোলা পাসপোর্ট সাইজের ০২কপি রঙিন ছবিসহ দাখিল করতে হবে। এসএসসি বা এইচএসসি-তে জিপিএ ৩.৫০ বা সমমান নম্বরের কম নম্বর প্রাপ্ত ছাত্র/ছাত্রীদের আবেদন করার প্রয়োজন নেই। ইতোপূর্বে যে সকল ছাত্র/ছাত্রী এ পরিষদ হতে বৃত্তি প্রাপ্ত হয়নি, সে সকল ছাত্র/ছাত্রী অগ্রাধিকার প্রাপ্য হবেন। শিক্ষাবৃত্তির বিষয়ে বিস-ারিত এ পরিষদের ওয়েবসাইট (www.khdcbd.org)-এ দেখা যাবে। কর্তৃপক্ষ কোন কারণ দর্শানো ব্যতিরেকে যেকোন আবেদন বিবেচনা কিংবা বাতিল করার সর্বময় ক্ষমতা সংরক্ষণ করেন এবং আবেদনপত্রে সংযুক্ত কোন কাগজপত্র ফেরত প্রদানে কর্তৃপক্ষ বাধ্য নহেন।

স্মারক নং-২৯.২৩৬.০১৮.৩৩.৭৭.০০১.২০১৩-২৮৫ তারিখঃ ০৮ ডিসেম্বর,২০১৩খ্রিঃ

***খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হতে উচ্চ শিক্ষার্থে এককালীন শিক্ষাবৃত্তি প্রদান নীতিমালা ***

১. প্রতি অর্থ বৎসরে বাজেটে খাগড়াছড়ি পার্বত্য জেলার সহায়ী বাসিন্দা এবং গরীব-মেধাবী ছাত্র/ছাত্রী, যারা উচ্চ শিক্ষায় অধ্যয়নরত রয়েছে,তাদের মধ্যে যারা আবেদন করবে,আবেদনকারীদের মধ্য হতে নির্বাচিত ছাত্র/ছাত্রীদের এককালীন শিক্ষা বৃত্তি প্রদান করা হবে।

২. শিক্ষাবৃত্তি খাতে বরাদ্দের বিষয়টি বিবেচনায় রেখে নিম্মলিখিত ছাত্র/ছাত্রীদের আবেদনগুলি পর্যায়ক্রমে বিবেচনা করা হবেঃ
ক) বিভিন্ন বিশ্ববিদ্যালয়/মেডিকেল কলেজে অধ্যয়নরত ছাত্র/ছাত্রী,
খ) বিভিন্ন কলেজে অনার্স কোর্সে অধ্যয়নরত ছাত্র/ছাত্রী,
গ) বিভিন্ন কলেজে পাশ কোর্সে অধ্যয়নরত এবং ডিপ্লোমা/টেকনিক্যাল ইনস্টিটিউটে অধ্যয়নরত ছাত্র/ছাত্রী।

৩. শিক্ষাবৃত্তির জন্য আগ্রহী ছাত্র/ছাত্রীদের নিম্মলিখিত তথ্যাদি সহ চেয়ারম্যান,পার্বত্য জেলা পরিষদ, খাগড়াছড়ি বরাবরে স্বহসে- লিখিত দরখাস- নির্ধারিত তারিখের মধ্যে পার্বত্য জেলা পরিষদ কার্যালয়ে পৌঁছাতে হবেঃ-
ক) ছাত্র/ছাত্রীর নাম, খ) পিতা ও মাতার নাম, গ) সহায়ী ঠিকানা, ঘ) অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঙ) অধ্যয়নরত শ্রেণী/বিভাগ ও শিক্ষাবর্ষ, চ) শিক্ষা প্রতিষ্ঠান প্রধান/বিভাগীয় প্রধানের সুপারিশ, ছ) ইতোপূর্বে এ পরিষদ হতে শিক্ষাবৃত্তি পেয়েছে কিনা?, জ) সার্কেল চীফ/জেলা প্রশাসক প্রদত্ত সহায়ী বাসিন্দার সনদপত্র, ঝ) পিতা/অভিভাবকের বাৎসরিক আয়ের সনদপত্র (সাধারণ ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র এবং চাকুরীজীবি পিতা/অভিভাবকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত), ঞ) সমপ্রতি তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি ২কপি, ট)এসএসসি এবং এইচএসসিসহ সর্বশেষ পরীক্ষার নম্বরশীট/ গ্রেডশীট, ঠ)আবেদনকারীর স্বাক্ষর ।
৪. শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে বিভিন্ন সমপ্রদায়ের (চাকমা,মারমা,ত্রিপুরা ও বাংগালী) ছাত্র/ছাত্রীদের মধ্যে কোটা বিভাজন করা হবে।
৫. এসএসসি বা এইচএসসি-তে জিপিএ ৩.৫০ বা সমমানের নম্বরের কম নম্বর প্রাপ্ত ছাত্র/ছাত্রীগণ শিক্ষাবৃত্তির জন্য যোগ্য বিবেচিত হবে না।
৬. শিক্ষাবৃত্তি প্রদানের লক্ষ্যে পরিষদ কর্তৃক একটি বাছাই কমিটি গঠিত হবে। কমিটি এসএসসি ও এইচএসসি-এর মেধা-স্কোর, পিতা/অভিভাবকের বাৎসরিক আয়/ত্র”টিমুক্ত আবেদন/পুর্ববর্তী সময়ে বৃত্তি পেয়েছে কিনা ইত্যাদি পরীক্ষাক্রমে শিক্ষাবৃত্তি প্রদানের জন্য তালিকা চুড়ান- করবেন।
৭. শিক্ষাবৃত্তি প্রদানের চুড়ান- তালিকা মাননীয় চেয়ারম্যান কর্তৃক অনুমোদিত হলে আনুষ্ঠানিকভাবে শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।
৮. উ”চ শিক্ষাবৃত্তি প্রদানের লক্ষ্যে ঢাকা/চট্টগ্রাম/খাগড়াছড়ি পার্বত্য জেলার দৈনিক পত্রিকাসহ পার্বত্য জেলা পরিষদের ওয়েব সাইটে বিজ্ঞপ্তি প্রচার করা হবে।
৯. কর্তৃপক্ষ কোন কারণ দর্শানো ব্যতিরেকে যেকোন আবেদন বিবেচনা কিংবা বাতিল করার সর্বময় ক্ষমতা সংরক্ষণ করেন এবং আবেদনপত্রে সংযুক্ত কোন কাগজপত্র ফেরত প্রদানে কর্তৃপক্ষ বাধ্য নহেন।

Micro Web Technology

আরো দেখুন

নারীদের স্বাস্থ্য সুরক্ষায় অবদান রাখবে কিশোরী ক্লাব

রাঙামাটির বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রোগ্রেসিভের বাস্তবায়নে ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ’ এই প্রকল্পের …

Leave a Reply