নীড় পাতা » পাহাড়ের সংবাদ » কেন্দ্র নিয়ে শংকায় রাঙামাটি বাউবির ৭৮৫ এসএসসি পরীক্ষার্থী !

কেন্দ্র নিয়ে শংকায় রাঙামাটি বাউবির ৭৮৫ এসএসসি পরীক্ষার্থী !

BAUBIবাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) রাঙামাটি জেলার ৭৮৫ জন এসএসসি পরীক্ষার্থীর ফাইনাল পরীক্ষায় অংশ নেয়া নিয়ে শংকায় পড়েছেন পরীক্ষার্থীরা। খোদ কেন্দ্র সমন্বয়কারিরাও বলতে পারছেন না কোথায় হবে পরীক্ষা কেন্দ্র। অথচ আগামী ৫ সেপ্টেম্বর শুরু হবে পরীক্ষা। রাঙামাটি সদরে বাউবি’র এসএসসি পরীক্ষা কেন্দ্র ছিল তিনটি। গত বছর এর একটি বাতিল করে রাখা হয় দুটি। এবার আরেকটি গুটিয়ে কেবলমাত্র একটি কেন্দ্রে পরীক্ষা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়েছে বাউবি থেকে।

সদর ছাড়াও জেলার বিভিন্ন দুর্গম ও প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীরা ভর্তি হয়েছে ভেদভেদী এবং সাপছড়ি স্টাডি সেন্টারে। আর এ দুটি বিদ্যালয়ের দূরত্বও অনেক। সেক্ষেত্রে যদি কেবল ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে অপর কেন্দ্র সাপছড়ির পরীক্ষার্থীদের অনেক দূর পেরিয়ে যথাসময়ে পরীক্ষায় অংশ নেয়ার বিষয়টি চরম অনিশ্চিত হয়ে পড়বে। এতে অনেকে পরীক্ষা দেয়া হতে বঞ্চিত হওয়ার শংকা রয়েছে।

এদিকে বিষয়টি বিবেচনায় নিয়ে সাপছড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্রটি বহাল রাখার চিন্তা-ভাবনা রয়েছে বলে জানানো হলেও এখনও সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারেনি বাউবি কর্তৃপক্ষ। ফলে চরম দ্বিধা-দ্বন্ধে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক মহল।

এর আগে জেলা সদরে তিন কেন্দ্রে বাউবি’র এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও পরে সদরের রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয় স্টাডি সেন্টার গুটিয়ে ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়ে একীভূত করে একটি কেন্দ্র স্থাপনের নির্দেশ দেয় বাউবি কর্তৃপক্ষ। গত বছর পরীক্ষায় অপর কেন্দ্র সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা নিয়ন্ত্রক সরাসরি তা সরেজমিন পরিদর্শন করেছেন। কিন্তু বাউবি কর্তৃপক্ষ এবার সাপছড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্রটি গুটিয়ে শুধু ভেদভেদী উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা গ্রহণের অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তবে বাউবি’র সাপছড়ি উচ্চ বিদ্যালয় সমন্বয়কারী মোঃ মঈন উদ্দিন ও ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয় সমন্বয়কারী শিবলী শান্তি চাকমা বলেছেন, রাঙামাটি জেলা সদরে অবস্থিত তিনটি এসএসসি স্ট্যাডি সেন্টার ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়, সাপছড়ি উচ্চ বিদ্যালয় ও রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয় একীভূত করে একটি মাত্র এসএসসি পরীক্ষা কেন্দ্র স্থাপনের বিষয়ে কোনো তৎপরতা সম্পর্কে তারা অবহিত নন। তাদের জানা মতে এ ব্যাপারে রাঙামাটি বাউবি উপ-আঞ্চলিক কেন্দ্র থেকে কোনো প্রকার প্রস্তাবও পাঠানো হয়নি। কেন্দ্র স্থাপন নিয়ে সাপছড়ি উচ্চ বিদ্যালয় ও ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়ের মধ্যে কোনো রকম বিরোধ নেই। এমন কোনো অভিযোগ বা মন্তব্য ভিত্তিহীন বলেও দাবি করেন জাতীয়তাবাদী ঘরানার রাজনীতির সাথে জড়িত এই দুইশিক্ষক।

এ ব্যাপারে বাউবির রাঙামাটি উপ-আঞ্চলিক কেন্দ্রের উপ-পরিচালক হাবিবুর রহমান বলেন, প্রস্তাবটি আমাদের পক্ষ থেকে দেয়া হয়নি। আমাদের কোনো মতামতও নেয়া হয়নি। হেড অফিস থেকে চিঠি দিয়ে বলে দেয়া হয়েছে রাঙামাটি সদরে কেবল একটি কেন্দ্রে এসএসসি প্রোগ্রামের পরীক্ষা গ্রহণের জন্য। তাই হেড অফিসের নির্দেশনা অনুযায়ী এবারের পরীক্ষা শুধু ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি।

এদিকে একটি মাত্র কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হলে সব পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ফলে এ নিয়ে আশংকায় শিক্ষার্থী ও অভিভাবক মহল। এছাড়া যারা পরীক্ষায় অংশ নিতে পারবে তাদের মাঝেও চরম ভোগান্তির শংকা বিরাজ করছে। সংশ্লিষ্ট সূত্র মতে, রাঙামাটি সদরে বাউবির স্ট্যাডি সেন্টার তিনটি। এ তিন সেন্টারের এবার মোট এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ৭৮৫ জন। এদের মধ্যে রয়েছে সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে ২৪৫জন, ভেদভেদী উচ্চ বিদ্যালয়ে ২০০জন এবং রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে ৩৪০জন। বর্তমানে রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয় সেন্টারটি ভেদভেদী উচ্চ বিদ্যালয়ে একীভূত করা হয়েছে। এ অবস্থায় সাপছড়ি উচ্চ বিদ্যালয় ও ভেদভেদী উচ্চ বিদ্যালয়,এ দু’কেন্দ্র বহাল রেখেই পরীক্ষা গ্রহণ যুক্তিযুক্ত বলে মনে করছেন শিক্ষার্থীরা।

Micro Web Technology

আরো দেখুন

বিবর্ণ পাহাড়ের রঙিন সাংগ্রাই

নভেল করোনাভাইরাসের আগের বছরগুলোতে এই সময় উৎসবে রঙিন থাকতো পাহাড়ি তিন জেলা। এই দিন পাহাড়ে …

Leave a Reply