নীড় পাতা » ব্রেকিং » কেউ চায় ভাত, কেউ খুঁজে মুভি !

করোনায় গৃহবন্দি জীবন

কেউ চায় ভাত, কেউ খুঁজে মুভি !

করোনা ভাইরাসের সংক্রমনের আশঙ্কায় সবাই এখন অনেকটা গৃহবন্দি। দুর্যোগ মোকাবিলার জন্য সরকারের পক্ষ থেকে এ কঠোর সিদ্ধান্ত নেয়া হলেও কারো কারো জন্য তা মরার ওপর খাড়ার ঘায়ের মত। একেতো বাইরে যাওয়া বন্ধ তার ওপরে ঘরে ফুরিয়ে আসছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য।

খেটে খাওয়া মানুষগুলো এখন সাহায্যের আশায় দিন গুনা শুরু করছেন। অন্যের বোট চালিয়ে জীবিকা নির্বাহ করে আবুল হাশেম। তিনি জানায়, স্ত্রী সন্তান নিয়ে চার সদস্যের পরিবার তার। পর্যটক প্রবেশ নিষিদ্ধ করার পর থেকেই কাজকর্ম শূন্য দিন কাটাচ্ছেন। এর মধ্যে সঞ্চয়ের যা ছিল, তাও ফুরিয়ে এসেছে। এখন যদি কেউ সাহায্য না করে তবে পরিবারের সবাইকে না খেয়েই থাকতে হবে।

একই অবস্থা দিনমজুর রাখাল, অনিল, জুয়েলের পরিবারেও। প্রতিদিন মানুষের মালামাল উঠানামা করে যে আয় হতো তাই দিয়ে কোনো মতে সংসার চলত। এখন তেমন কাজ নেই, তাই অলস সময় পার করছেন তারা। খেটে খাওয়া এসব মানুষ জানায়, পারলে ভাত দিন, অন্য কিছু না। নইলে না খেয়ে মরতে হবে।

রাস্তায় ফুচকা বিক্রি করা রাসেল জানায়, প্রতিদিন ফুচকা ও চটপটি বিক্রি করে যা আয় হতো, তা দিয়ে সংসারের খরচ চালাতাম। আজ বেশ কদিন বেচাবিক্রি বন্ধ। এখন সাহায্য নিয়ে বাঁচতে হবে।

নিম্ন আয়ের মানুষের যখন এই অবস্থা তখন বিলাসী কিছু মানুষের বিপরীত সুর। তারা ভাত চায়না, ভিডিও ঘরে ভিডিও দেখে। কাজকর্ম নেই তার ওপরে খাওয়া আর ঘুম ছাড়া তেমন কোনো কাজ নেই এসব মানুষের। কেউ কেউ তো ২/৩ মাসের বাজার করে মজুদ করেছেন। সারাদিন রুমের ভিতরে ইউটিউবে মুভি,গান, নাটক দেখেই সময় কাটায় তারা। কেউ কেউ ফেসবুকে স্ট্যাটাস দেয়,  মোবাইলে যা মুভি ছিল সব দেখা শেষ, নতুন কিছু মুভির নাম বলুন।

রাসেদ নামের একজন লিখেছেন-সব মুভি দেখা শেষ, নতুন মুভির লিংক দিন। নীলা, সোনিয়া, মামুন ম্যাসেঞ্জারে বন্ধুকে লিখেছে, এমবি’র সমস্যা নাই। নতুন দেখব এমন কিছু মুভির নাম বলো। ধনীর দুলাল-দুলালি বা আয়েশি মানুষগুলোর টাইমলাইন জুড়ে আছে তারা নতুন নাটক, সিনেমার নাম ও লিংক চাচ্ছে। বিলাসী মানুষগুলো কেউ ফেসবুকের স্ট্যাটাসে কেউবা ম্যাসেঞ্জারে নতুন নাটক, মুভির সন্ধান করছে।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …