নীড় পাতা » বান্দরবান » ‘কারেন্ট পোকা’র আক্রমণে পুড়ে গেছে ধান ক্ষেত

‘কারেন্ট পোকা’র আক্রমণে পুড়ে গেছে ধান ক্ষেত

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে কারেন্ট পোকার (বাদামী গাছ ফড়িং) আক্রমণে অর্ধশত একর ধান ক্ষেত সম্পূর্ন পুড়ে গেছে। দিশেহারা কৃষকেরা পোকার আক্রমণ থেকে ক্ষেতের ফসল বাঁচাতে বিভিন্ন ধরণের পোকা দমনের কিটনাশক ছিটিয়েও শেষ রক্ষা হচ্ছে না।

কৃষি বিভাগ ও কৃষকেরা জানায়, চলতি বছর নাইক্ষ্যংছড়ি উপজেলায় সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে রোপা আমনের চাষ হয়েছে। কৃষকের পরিচর্যায় বেড়ে উঠেছে ধানের ক্ষেত। ভালো ফলনের স্বপ্নও দেখেছেন কৃষকেরা। কিন্তু কারেন্ট পোকার (বাদামী গাছ ফড়িং) আক্রমনে অনেক কৃষকের ফসলের ধান ক্ষেত পুড়ে গেছে। কারেন্ট পোকার আক্রমন থেকে ফসলী জমি রক্ষায় কৃষকদের বিভিন্নভাবে পরামর্শ দেয়া হচ্ছে।

সরেজমিনে নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নসহ আশপাশের এলাকাগুলো পরিদর্শন করে দেখা গেছে, অর্ধশত একর ফসলী জমির ধান ক্ষেত পোকার আক্রমনে মরে শুকিয়ে গেছে। জ্বলছে গেছে একরের পর একর ধান ক্ষেত। দূর থেকে দেখে মনে হচ্ছে ধান ক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

ক্ষতিগ্রস্ত বাইশারী ইউনিয়নের কৃষক জালাল আহাম্মদ বলেন, ধান ক্ষেতে পোকার আক্রমনের ব্যাপারটি তিনি বুঝতে পারেননি। হঠাৎ ধানের গোড়া থেকে আগা পর্যন্ত লাল হয়ে সব ধান ক্ষেত জলসে গেছে। কিন্তু ক্ষেতে ধানের শীষ বের হওয়ার পথে। এ অবস্থায় পুরো ধান ক্ষেত পুড়ে জমিনের সাথে শুয়ে যাচ্ছে।

কৃষক মো. ওসমান গনির অভিযোগ, দুই একর জমিতে ধানের চাষ করেছি। ফলনও ভাল হওয়ার পথে। কিন্তু হঠাৎ কারেন্ট পোকার আক্রমনে তিনি সর্বশান্ত হয়ে গেছে। দীর্ঘদিন ধরে কৃষি কাজ করলেও পোকার আক্রমণে সোনালি ফসল ঘরে তোলা হলো না তার। কান্না জড়ানো কন্ঠে কৃষক বলেন, ছেলে-মেয়ের লেখাপড়ার খরচ এবং সংসার কিভাবে চালাবেন বুঝতে পারছিনা।

ক্ষতিগ্রস্ত কৃষক আবদুর রশিদ বলেন, এক বিঘা জমিতে ধান চাষে ব্যয় হয়েছে দশ হাজার। একদিকে ধানের নায্য মুল্য নেই। কৃষি কাজে ব্যয় প্রচুর, লাভ লোকসান প্রায় সমান সমান। তারপরও বাপ-দাদার পেশা ধরে রেখেছি। কিন্তু কারেন্ট পোকার আক্রমনে এবার স্বর্বশান্ত হয়ে পড়েছি। এবারের মত ধানের রোগ বালাই আগে কখনো দেখিনি।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপ-সহকারী কৃষি অফিসার রফিকুল আলম বলেন, নাইক্ষ্যংছড়ি উপজেলার প্রতিটি ইউনিয়নে ধানের ভাল ফসল হয়েছিল। তবে পোকার আক্রমনে কিছু কিছু ধান ক্ষেত নষ্ট হয়েছে। তবে খবর পেয়ে ধান ক্ষেতে গিয়ে কৃষকদের পোকা দমনে পরামর্শ দিয়ে যাচ্ছে। আর বাকী ধান যেন পোকার আক্রমণ থেকে রক্ষা করা যায়, সেদিকে কৃষি কর্মকর্তারা সজাগ দৃষ্টি রেখেছে।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে পর্যটক বাড়লেও বুকিং কম হোটেল-মোটেলে

অন্যান্য পর্যটন মৌসুমের মতো চাপ না থাকলেও মরণঘাতী করোনার ভয়কে উপেক্ষা করেই পার্বত্য চট্টগ্রামের ‘রাজধানী’খ্যাত …

Leave a Reply